• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে ব্যবসাকে আন্তর্জাতিক অপরাধ বলল জাতিসংঘ

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ আগস্ট ২০১৯, ১২:১০
মিয়ানমার
জাতিসংঘের প্যানেল চেয়ারম্যান মারজুকি দারুসম্যান। ছবি : রয়টার্স

মিয়ানমারে সেনাবাহিনীর সাথে যুক্ত সংস্থাগুলোকে লক্ষ্যবস্তু করে আর্থিক নিষেধাজ্ঞা আরোপ ও চাপ দেয়ার জন্য বিশ্ব নেতাদের আহ্বান জানিয়েছে জাতিসংঘের তদন্তকারীরা। সোমবার (৫ আগস্ট) তদন্তকারীরা বিদেশি সংস্থাগুলোকে তাদের সঙ্গে ব্যবসা করলে আন্তর্জাতিক অপরাধে জড়িত হতে পারে বলেও সতর্ক করে দিয়েছে।

মানবাধিকার বিশেষজ্ঞদের একটি প্যানেল মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে জড়িত বেশ কয়েকটি সংস্থাকে চিহ্নিত করেছে। সংস্থা এবং তাদের সহযোগী সংস্থাগুলোর মাধ্যমে যা মিয়ানমারের অর্থনীতিকে বিস্তৃতভাবে নিয়ন্ত্রণ করে। রোহিঙ্গা সংখ্যালঘুদের বিরুদ্ধে 'গণহত্যা অভিপ্রায়ে' একটি অভিযান চালানোর জন্য দেশটির সেনাবাহিনীকে অভিযুক্ত করেছে জাতিসংঘ।

সামরিক নেতৃত্বাধীন সেনা অভিযানের ফলে ২০১৭ সালের আগস্টে মিয়ানমারের ৭ লাখ ৩০ হাজারেরও বেশি নির্যাতিত রোহিঙ্গা মুসলিম সংখ্যালঘু রাখাইন রাজ্য থেকে পালিয়ে প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নিয়েছে। সেনা অভিযানের মধ্যে গণহত্যা এবং গণধর্ষণ রয়েছে বলে জাতিসংঘ ও পশ্চিমা দেশগুলো দাবি করে আসছে।

জাতিসংঘের তদন্তকারী প্যানেল ২০১৮ সালে প্রকাশিত একটি প্রতিবেদনে এই সহিংসতার নিন্দা এবং মিয়ানমার সেনাবাহিনীকে অর্থনৈতিকভাবে বিচ্ছিন্ন করার আহ্বান জানানো হয়েছিল। তদন্তকারীরা বলেছেন, নতুন এই প্রতিবেদনের উদ্দেশ্য ছিল দেশগুলোকে সেনা-সংযুক্ত সমস্ত সংস্থার সাথে আর্থিক সম্পর্ক ছিন্ন করতে সহায়তা করা।

জাতিসংঘের প্যানেল চেয়ারম্যান মারজুকি দারুসম্যান রবিবার (৪ আগস্ট) ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় এক সাক্ষাৎকারে বলেন, 'প্রথমবারের মতো, এই প্রতিবেদনটিতে নির্দিষ্ট ইউরোপীয় এবং এশিয়ান সংস্থাগুলোর জড়িত থাকার একটি স্পষ্ট চিত্র প্রকাশিত হয়েছে। অভিযুক্ত সেনাবাহিনীর সঙ্গে বাস্তবিক সম্পর্ক থাকার বিষয়টি তুলে ধরেছে যা জাতিসংঘের চুক্তি এবং জাতিসংঘের নিয়ম লঙ্ঘন করেছে।'

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড