• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাশিয়ায় কারাবন্দি বিরোধী নেতাকে বিষ প্রয়োগের অভিযোগ

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ জুলাই ২০১৯, ১২:১৯
রাশিয়ায় কারাবন্দি নেতা
রাশিয়ায় কারাবন্দি বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনি। (ছবিসূত্র : সিএনএন)

রাশিয়ায় বেশ কিছুদিন যাবত কারাবন্দি অবস্থায় থাকা বিরোধী দলীয় নেতা অ্যালেক্সেই নাভালনিকে বিষ প্রয়োগে হত্যা চেষ্টার অভিযোগ উঠেছে। সোমবার (২৯ জুলাই) গণমাধ্যমে অভিযোগটি করেন খোদ তার ব্যক্তিগত চিকিৎসক অ্যানাস্তাসিয়া ভাসিলিয়েভা।

সম্প্রতি পাতানো স্থানীয় সরকার নির্বাচন আয়োজনের পরিকল্পনার বিরুদ্ধে বিক্ষোভের ডাক দেওয়ায় নাভালনিকে মোট ৩০ দিনের কারাদণ্ডাদেশ দেওয়া হয়। পরবর্তীতে গত রবিবার (২৮ জুলাই) কারাগার থেকে অসুস্থতাজনিত কারণে তাকে হাসপাতালে নেওয়া হয়। যদিও এর মাত্র একদিনের মাথায় সোমবার চিকিৎসকদের অনুমতি ছাড়াই তাকে ফের কারাগারে নিয়ে আসা হয়।

নাভালনির ব্যক্তিগত চিকিৎসক বলেন, 'কারাগারে থাকাকালীন সময়ে নাভালনির ত্বক লাল হয়ে উঠে এবং মুখ ফুলে যাওয়ায় তাড়াহুড়ো করে তাকে হাসপাতালে নেওয়া হয়। যদিও নাভালনির কোনো অ্যালার্জিজনিত সমস্যা নেই, তা কখনো ছিলও না। বর্তমানে তার শরীরে রাসায়নিকের বিষক্রিয়া দেখা দিয়েছে। আমার বিশ্বাস নিশ্চয়ই তাকে রাসায়নিক এজেন্ট প্রয়োগ করা হয়েছিল।'

জনপ্রিয় বিরোধী দলীয় এ নেতার সুস্বাস্থ্য নিশ্চিতের জন্য এখন নাভালনিকে চিকিৎসকদের নিবিড় তত্ত্বাবধানে রাখা প্রয়োজন বলে মত দেন চিকিৎসক অ্যানাস্তাসিয়া ভাসিলিয়েভা। যদিও তার কোনো ধরনের মতামত উপেক্ষা করেই গত সোমবার অ্যালেক্সেই নাভালনিকে হাসপাতাল থেকে পুনরায় কারাগারে নিয়ে যাওয়া হয়।

আগামী ৮ সেপ্টেম্বর রাজধানী মস্কোয় স্থানীয় পর্যায়ের নির্বাচন অনুষ্ঠিতের কথা রয়েছে। আর সেই ভোট উৎসবে বিভিন্ন অজুহাতে বিরোধী দলীয় জনপ্রিয় প্রার্থীদের অংশগ্রহণে বাধা প্রদান করছেন দেশটির নির্বাচন কমিশন। যার প্রতিবাদ স্বরূপ বিরোধী দলীয় সদস্যদের নির্বাচনে প্রার্থী হওয়ার সুযোগের দাবিতে বিক্ষোভের ডাক দেন নাভালনি।

পরবর্তীতে জনগণের নিরাপত্তার স্বার্থে তাকে গ্রেফতার করা হয়। তখন 'অননুমোদিত বিক্ষোভের' ডাক দেওয়ার অপরাধে তাকে মোট এক মাসের কারাদণ্ড প্রদান করেন আদালত। এরপর অভিযান চালানো হয় বিরোধী দলের সম্ভাব্য প্রার্থীদের বাড়িতেও। পুলিশের এসব অভিযান ও বিক্ষোভে অংশ নিয়ে ধরপাকড়ের শিকার হন প্রায় হাজার খানেক বিরোধী সমর্থক।

যার অংশ হিসেবে গত শনিবার (২৭ জুলাই) কর্তৃপক্ষের বিধিনিষেধ সত্ত্বেও সড়কে অবস্থান নেন প্রায় কয়েক হাজারের বেশি বিক্ষোভকারী। এ সময় তারা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পদত্যাগের দাবিতে আওয়াজ তুলতে থাকেন।

আরও পড়ুন :- ব্রাজিলের কারাগারে দাঙ্গায় ৫২ বন্দির মৃত্যু

বিক্ষোভের এক পর্যায়ে আন্দোলনকারীদের দমাতে তাদের ওপর লাঠিচার্জ শুরু করে পুলিশ। এতে প্রায় এক হাজার চার শতাধিক বিক্ষোভকারীকে আটক করা হয়। যার প্রেক্ষিতে পুলিশি অ্যাকশনে ছত্রভঙ্গ হতে বাধ্য হন আগত আন্দোলনকারীরা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড