• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানকে ৬ বিলিয়ন ডলার জরিমানা করল বিশ্বব্যাংক

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ জুলাই ২০১৯, ১৫:১৩
বিশ্বব্যাংক
বিশ্বব্যাংকের লোগো। (ছবিসূত্র : এএফপি)

কানাডিয়ান বারিক গোল্ড কর্পোরেশন এবং চিলিয়ান অ্যান্টোফ্যাগেষ্টা পিএলসির যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠান টিথিয়ান কপারকে প্রায় ৬ বিলিয়ন ডলার বা ৫০ হাজার ৭০৯ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে পাকিস্তানকে নির্দেশ দিয়েছে বিশ্বব্যাংক। শুক্রবার (১২ জুলাই) সংস্থাটির একটি শালিসি আদালত থেকে দেশটির সরকারের প্রতি এই নির্দেশনা দেওয়া হয়।

অ্যান্টোফ্যাগেষ্টা পিএলসির দেওয়া তথ্যের বরাতে পাক গণমাধ্যম 'দ্যা ডন' জানায়, টিথিয়ান কপার কর্তৃপক্ষ প্রায় এক দশক আগে পাকিস্তানের ইরান ও আফগান সীমান্তবর্তী অঞ্চল থেকে একটি মৃত আগ্নেয়গিরির পাদদেশে বিশাল খনিজ সম্পদের ভাণ্ডারের আবিষ্কার করেছিল। ধারণা করা হচ্ছে, এখন পর্যন্ত আবিষ্কৃত সবচেয়ে বড় সোনা ও তামার খনির মধ্যে একটি অন্যতম।

যৌথ মালিকানাধীন এই কোম্পানিটির দাবি, ২০১১ সাল পর্যন্ত 'রেকো ডিক' নামে খনিটির বিভিন্ন খাতে প্রায় ২২ কোটি ডলারের বেশি বিনিয়োগ করেছে তারা। যদিও বেলুচিস্তান সরকার অপ্রত্যাশিতভাবে খনির ইজারা নবায়ন না করায় তাদের পক্ষে সেখানে আর কাজ করা সম্ভব হয়নি।

যার প্রেক্ষিতে ২০১৭ সালে বিশ্বব্যাংকের আন্তর্জাতিক বিনিয়োগ বিরোধ নিষ্পত্তি সংস্থা (আইসিএসআইডি) পাক সরকারের বিপক্ষে রায় দিলেও; তখন এর প্রকৃত জরিমানার পরিমাণ নির্ধারণ করা হয়নি।

এ দিকে গত শনিবার (১৩ জুলাই) টিথিয়ান কপারের বোর্ড চেয়ারম্যান উইলিয়াম হায়েস এক বিবৃতিতে জানান, তারা এখন পর্যন্ত পাকিস্তানের সঙ্গে চুক্তি নবায়ন করতে সম্মত আছে। তিনি আরও বলেন, 'বিরোধ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তারা কোম্পানির বাণিজ্যিক ও আইনগত সকল স্বত্ব বজায় রাখতে প্রস্তুত।'

বিশ্লেষকদের মতে, 'রেকো ডিক' খনির মামলাটি বর্তমানে প্রধানমন্ত্রী ইমরান খানের সামনে বিদেশি বিনিয়োগ আকর্ষণের এক পরীক্ষা হিসেবে দাঁড়িয়েছে। পাকিস্তানের চলমান অর্থনৈতিক সংকট নিরসনে যা অতি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে বিবেচিত হচ্ছে।

আরও পড়ুন :- মার্কিন 'গুপ্তচরকে' মুক্তি দিয়ে যুক্তরাষ্ট্রকে আলোচনার বার্তা দিল ইরান

অপর দিকে পাকিস্তান সেনাবাহিনী খনিটিকে একটি গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় সম্পদ বলে অবহিত করেছে। যা চলমান বিরোধের মধ্যেও এর প্রক্রিয়াজাত ও উন্নয়নে কাজ করছে বলে জানা যায়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড