• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রিটিশ প্রধানমন্ত্রী নির্বাচনে দ্বিতীয় দফার ভোট সম্পন্ন

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ জুন ২০১৯, ০৯:৪৭
ব্রিটেনের প্রধানমন্ত্রী
'বিবিসি নিউজে'র সাক্ষাৎকারে ব্রিটেনের প্রধানমন্ত্রী প্রার্থীরা। (ছবিসূত্র : দ্য গার্ডিয়ান)

যুক্তরাজ্যের কনজারভেটিভ দলের নেতা ও পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচনে দেশটিতে সম্পন্ন হয়েছে দ্বিতীয় দফায় ভোট। মঙ্গলবার (১৮ জুন) স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় শেষ হয় এই ভোটগ্রহণ। প্রথম দফার ভোটে জয়লাভ করে ইতোমধ্যে এগিয়ে আছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন।

এর আগে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদের জন্য চলমান ব্রেক্সিট ইস্যুতে কোনো ধরণের সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হওয়ায় গত মাসে পদত্যাগের সিদ্ধান্ত নেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। গত ২৪ মে প্রধানমন্ত্রী কার্যালয়ে এক আবেগপূর্ণ বক্তব্যে তিনি বলেন, 'ব্রেক্সিট গণভোটের রায়কে সম্মান দেখানোর সর্বোচ্চ চেষ্টার পরও ইস্যুটি সম্পূর্ণ করা হলো না। ব্রেক্সিট চূড়ান্ত হওয়ার আগেই সরে দাড়ানোর জন্য আমি গভীরভাবে অনুতপ্ত।'

পরবর্তীতে গত ৭ জুন যুক্তরাজ্যের ক্ষমতাসীন দলের প্রধানের পদ থেকে থেরেসা মে'র সরে দাড়ানোর পর শুরু হয় নতুন নেতা নির্বাচনের প্রক্রিয়া। যার অংশ হিসেবে গত বৃহস্পতিবার হাউস অব কমন্সে অনুষ্ঠিত গোপন ব্যালটের মাধ্যমে অনুষ্ঠিত প্রথম দফার নির্বাচনে ১১৪ ভোট পান সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। যেখানে ৪৩ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে আছেন জেরেমি হান্ট এবং ৩৭ ভোট নিয়ে তৃতীয় মাইকেল গোভ। এতে পরবর্তী ধাপের নির্বাচনে টিকে থাকতে প্রয়োজনীয় ন্যূনতম ১৭ আইন প্রণেতার ভোট না পাওয়ায় এরই মধ্যে বাদ পড়েছেন শক্তিশালী তিন প্রার্থী মার্ক হারপার, আন্দ্রে লেদসাম এবং এস্তার ম্যাকভে।

তবে এই মঙ্গলবারের দ্বিতীয় দফার ভোট শেষে আংশিক ফলাফলে ব্রিটিশ প্রধানমন্ত্রী প্রার্থী ডমিনিক র‌্যাবের বাদ পড়ার বিষয়টি জানানো হয়। পার্লামেন্ট সূত্রের বরাতে জানা যায়, এবার তিনি ন্যূনতম ৩৩ ভোট না পাওয়ায় প্রধানমন্ত্রীর দৌরে বাদ পড়ে গেছেন। ফলে এখন টিকে রইলেন বাকি পাঁচজন।

আরও পড়ুন :- বাংলাদেশে তৈরি টি-শার্টে প্রচারণা চালিয়েছে ব্রেক্সিটপন্থিরা

যাদের নিয়ে চলতি সপ্তাহে আবারও অনুষ্ঠিত হবে আরেক দফার ভোট। যার মাধ্যমে নির্ধারিত হবেন দেশটির সবচেয়ে জনপ্রিয় দুই প্রার্থী। চূড়ান্ত সেই প্রার্থীদের মধ্য থেকে একজনকে নেতা হিসেবে বেছে নেওয়ার জন্য আগামী ২২ জুন থেকে ভোট দেওয়া শুরু করবেন রক্ষণশীল দলের অন্তত এক লাখ ২০ হাজারেরও অধিক সদস্য। যার প্রায় চার সপ্তাহ পর বিজয়ী প্রার্থীর নাম ঘোষণা হবে বলে জানা যায়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড