• বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন

ট্রেনযোগে রাশিয়ার পথে উত্তরের নেতা কিম

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ এপ্রিল ২০১৯, ১২:০০
কিম জং উন
ট্রেনযোগে রাশিয়া সফরে যাচ্ছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। (ছবিসূত্র : প্রেস টিভি)

প্রথমবারের মতো প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করতে ট্রেনযোগে রাশিয়ার উদ্দেশে রওনা দিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। বৃহস্পতিবার (২৯ এপ্রিল) তিনি রাশিয়ার উপকূলবর্তী শহর ভ্লাদিভস্তকে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে এক ঐতিহাসিক বৈঠকে অংশ গ্রহণ করবেন।

মঙ্গলবার (২৩ এপ্রিল) স্থানীয় সময় দুপুরে পিয়ংইয়ং থেকে কিম তার যাত্রা শুরু করেছেন। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনের বরাতে উত্তরের সর্বোচ্চ এই নেতার প্রথমবারের মতো রাশিয়া সফরের বিষয়টি নিশ্চিত করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

প্রতিবেদনে বলা হয়, এর মাধ্যমে পুতিনের সঙ্গে প্রথমবারের মতো বৈঠক করতে যাচ্ছেন উত্তরের এই নেতা। তবে এই বৈঠকে এখনো কোনো চুক্তি স্বাক্ষর বা যৌথ বিবৃতির পরিকল্পনা নেই।

এদিকে রুশ কর্তৃপক্ষের বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, পারমাণবিক অস্ত্রধর এই দুই দেশের সর্বোচ্চ নেতাদের মধ্যে অনুষ্ঠিত সেই বৈঠকে কোরীয় উপদ্বীপের বিভিন্ন ‘পারমাণবিক’ সমস্যা নিয়ে আলোচনা করা হবে।

যদিও বিশ্লেষকদের দাবি, সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিতীয়বারের মতো বৈঠক করেছিলেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। যদিও সেই বৈঠকে ক্ষমতাধর কোনো দেশের পক্ষ থেকে পর্যাপ্ত সমর্থন না পাওয়ায় সেটি পুরোপুরি ব্যর্থ হয়ে যায়।

কিমের রাশিয়া সফর সম্পর্কে রুশ প্রেসিডেন্ট পুতিনের পররাষ্ট্রনীতি বিষয়ক উপদেষ্টা জুরি উশাকোভ বলেছেন, ‘গত কয়েক মাস যাবত কোরীয় উপদ্বীপের পরিস্থিতি এখন কিছুটা স্থিতিশীল হয়েছে। আর এ পরিস্থিতি যাতে দীর্ঘস্থায়ী হয়; মূলত সেই লক্ষ্যেই রাশিয়া সরকার যথাযথ পদক্ষেপ গ্রহণের চেষ্টা করে যাচ্ছেন।

আরও পড়ুন :- সৌদিতে একদিনে ৩৭ বন্দির শিরশ্ছেদ

এর আগে উইন্সটন চার্চিলের ‘আয়রন কার্টেন’ নীতির কারণে উত্তর কোরিয়ার সঙ্গে রাশিয়া মধ্যকার সম্পর্কে ব্যাপক টানাপোড়েন দেখা দেয়। মূলত পরবর্তীতে সেই সম্পর্কের উন্নতি ঘটাতে এই প্রথম রাশিয়া সফরে যাচ্ছেন বলে দাবি সংশ্লিষ্টদের।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড