• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কালো ঘাসফড়িংয়ে ছেয়ে গেছে কাবা প্রাঙ্গণ! (ভিডিও)

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ জানুয়ারি ২০১৯, ১৪:১০
কাবা প্রাঙ্গণ
ঘাসফড়িংয়ে ছেয়ে গেছে কাবা প্রাঙ্গণ। (ছবি : সম্পাদিত)

এক পাল কালো ঘাসফড়িংয়ে ছেয়ে গেছে মুসলমানদের সবচেয়ে পবিত্রতম ধর্মীয় স্থান সৌদি আরবের মক্কার কাবা প্রাঙ্গণ। সম্প্রতি যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ডেইলি মেইলের প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, সম্পূর্ণ কাবা ঘরের প্রাঙ্গণ জুড়ে উড়ছে এক দল কালো ঘাসফড়িং।

প্রতিবেদনে বলা হয়, এ ঘটনায় পুরোপুরি বিপাকে পড়েছেন স্থানীয় মুসল্লিরা। একইসঙ্গে বিপাকে আছেন কাবার পরিচ্ছন্নতা কর্মীরাও। এসব পতঙ্গ পরিষ্কার করতে নেমে রীতিমত গলদঘর্ম হচ্ছেন তারা। প্রচুর পরিমাণে কীটনাশক ব্যবহারের পরেও সরানো যাচ্ছে না এই ঘাসফড়িংয়ের দলটিকে।

এ দিকে মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়, আচমকা উড়ে আসা এই বিশাল পতঙ্গের দলটিকে দমনের জন্য ইতোমধ্যে কীটপতঙ্গ দমন বিশেষজ্ঞদের ডাকা হয়েছে। এই কালো ঘাসফড়িং দমনে তাদের ২২টি দলের মোট ১৩৮ জন সদস্য একসঙ্গে কাজ করে যাচ্ছেন।

এ বিষয়ে সংশ্লিষ্ট একজন কর্মকর্তা সৌদির সংবাদমাধ্যম আল আরাবিকে বলেন, ‘আমরা সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি, যাতে করে এই পতঙ্গ দমনের মাধ্যমে আল্লাহর ঘরের মেহমানদের স্বস্তি নিশ্চিত করা যায়।’

উল্লেখ্য, কাবা ঘরের আশেপাশে থাকা নালাগুলোর দিকে বিশেষ নজর দিচ্ছেন সৌদির কীটপতঙ্গ বিশেষজ্ঞ দলের সদস্যরা। কারণ এই রকম জলমগ্ন স্থানেই এসব পতঙ্গ তাদের বংশবিস্তার করে থাকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড