• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

'গত দুই মাসে ৭০০ বন্দিকে হত্যা করে আইএস'

  অধিকার ডেস্ক    ১৯ ডিসেম্বর ২০১৮, ১৫:৪১

আইএস
ছবি : সংগৃহীত

সিরিয়ার পূর্বাঞ্চলে গত দুই মাসে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা প্রায় ৭০০ বন্দিদের হত্যা করে বলে জানায় মানবাধিকারের জন্য সিরিয়ান অবজারভেটরি সংস্থা। 'রয়টার্স'

ব্রিটিশভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষক এই দলটি বুধবার জানায়, ইরাকি সীমান্তে আইএস জঙ্গিরা যে ১৩৫০ জন বেসামরিক ও যোদ্ধাদের বন্দি করে রেখেছিল তাদের ভেতর থেকে হত্যা করা হয়।

জিহাদি দলটি সিরিয়ার হাজিন শহরের আশেপাশের ইয়ফ্রেটিস নদী থেকে পূর্বদিকের একটি সংকীর্ণ ভূমি নিয়ন্ত্রণ করে রেখেছে। এই মাসে যে স্থানটিতে মার্কিন যুক্তরাষ্ট্র সমর্থিত বাহিনী প্রবেশ করেছে।

কুর্দিশ ওয়াইপিজি সৈন্যবাহিনী নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্র্যাটিক বাহিনী (এসডিএফ) গত কয়েক মাস ধরে মার্কিন বিমান বাহিনীর শক্তি ও বিশেষ বাহিনীর সহায়তায় ওই অঞ্চলে আইএস জঙ্গিদের সঙ্গে যুদ্ধ করছে।

ছবি : সংগৃহীত

এসডিএফ কম্যান্ডার ইন চিফ মাজোলুম কোবানি বার্তা সংস্থা 'রয়টার্স'কে গত সপ্তাহে বলেছিলেন, ওই ছিটমহলে সুড়ঙ্গ করে কমপক্ষে ৫ হাজার আইএস যোদ্ধারা অবস্থান করে আছেন। যাদের মধ্যে অনেক বিদেশি নাগরিক রয়েছে যারা আমৃত্যু যুদ্ধ করতে প্রস্তুত।

ইসলামিক স্টেটের স্ব-ঘোষিত খিলাফত নেতা ইরাক ও সিরিয়া জুড়ে বিভিন্ন আক্রমণের পর ভেঙে পড়েছে, যদিও তার যোদ্ধারা এখনও মরুভূমির সীমান্ত অঞ্চলে নিয়ন্ত্রণ করেও হামলা চালায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড