• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিষ্টি নয়, মোবাইল ফোন বেশি প্রিয় সৌদি শিশুদের কাছে

  অধিকার ডেস্ক    ১১ নভেম্বর ২০১৮, ০৯:২৩

সৌদি শিশু
মোবাইল ফোন বেশি প্রিয় সৌদি শিশুদের কাছে (ছবি: প্রতীকী)

বয়স মাত্র ৭। কিন্তু এ বয়সে অন্য খেলাধুলায় মনোযোগ তেমন নেই বললেই চলে। কারণ এ বয়সেই তাদের হাতে ফোন আর ইন্টারনেট। তাদের শৈশবের বেশিরভাগ সময়ই কাটছে অনলাইনে। দেশটি সৌদি আরব। সে দেশে নর্টন সিম্যানটেক নামে একটি সংস্থার জরিপে জানা গেছে, ৮২ ভাগ সৌদি অভিভাবক তাদের সন্তানদের হাতে সে বয়সে মোবাইল ফোন তুলে দেন। ‘খবর আরব বিজনেস’

জরিপে অভিভাবকদের ভাবনা নিয়েও গবেষণা চালানো হয়। তাতে দেখা যায়, প্রতি চারজন অভিবভাবকের তিনজন তাদের সন্তানদের হাতে এত অল্প বয়সে ফোন তুলে দিয়ে দুশ্চিন্তায় পড়েছেন। আর এ জন্য নিজেদেরকেই দোষী ভাবছেন তারা।

এ গবেষণার জন্য আরও তথ্য সংগ্রহ করা হয়েছিল ইউরোপ ও মধ্যপ্রাচ্যের ৭ হাজার অভিভাবকের কাছে থেকেও। আর এ দুই অঞ্চলের ৫ থেকে ১৬ বছর বয়সী ছেলেমেয়ের কাছ থেকে জরিপের জন্য নেওয়া তথ্যতে জানা যায় অদ্ভুত এক বিষয়। এখানকার শিশুদের কাছে যে কোনো ধরনের মিষ্টির চেয়ে মোবাইল ফোন বেশি প্রিয়!

নর্টন সিম্যানটেক’এর ভাইস প্রেসিডেন্ট নিক শাও বলেন, আধুনিককালে প্রযুক্তির ব্যবহার অনেক সহজ হলেও অভিভাবকের দায়িত্ব পালন আজও কঠিন। শিশুদের পুষ্টিকর খাবার খাওয়ানো থেকে শুরু করে তাদের ঘুম, হোম ওয়ার্ক সব বিষয়ে খেয়াল রাখার সাথে সাথে এখন যুক্ত হয়েছে প্রযুক্তির জটিল ব্যাপারগুলো থেকে শিশুদের দূরে রাখা। এখন চাইলেও যদিও আর সেটি সম্ভব নয়।

দিনে অন্তত ৩ ঘণ্টা বা তার বেশি সময় সৌদি শিশুরা মোবাইল ফোন বা নেটে ব্যয় করে। গড়ে তারা খেলাধুলায় যে সময় ব্যয় করে তারচেয়ে অনেক বেশি সময় তাদের কেটে যায় ইন্টারনেটে। জরিপে আরও জানা যায়, বিশ্বে অন্যান্য দেশের মধ্যে ব্রিটেনের শিশুরা সবচেয়ে বেশি সময় ব্যয় করে নেটে আর সৌদি শিশুদের অবস্থান তৃতীয়তে।

ইন্টারনেট নিয়ে ব্যস্ত থাকা বিষয়ে সৌদি শিশুদের অভিমত, এটি তাদের পড়াশোনার জন্য বেশ সহায়ক। আর সাথে সাথে এর সাহায্যে আত্মনির্ভরশীলও হচ্ছে তারা । তবে ৫৩ ভাগ সৌদি অভিভাবকের মতে, এই ইন্টারনেটের কারণে তাদের সন্তানদের ঘুমে ব্যাঘাত হচ্ছে। আর এ কারণে তাদের অন্যান্য কাজেও বেশ ক্ষতি হচ্ছে বলেও জানান তারা। তবে আধুনিক প্রযুক্তির সাথে পাল্লা দিয়ে এর বিকল্প হিসেবে তারা অন্য কিছুও দিতে পারছেন না বলে স্বীকার করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড