• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

শক্তিশালী ঝড়ে বিধ্বস্ত জার্মানি-পোল্যান্ড-ফ্রান্স, নিহত ৪

  আন্তর্জাতিক ডেস্ক

২২ অক্টোবর ২০২১, ১২:১৫
শক্তিশালী ঝড়ে বিধ্বস্ত জার্মানি-পোল্যান্ড-ফ্রান্স, নিহত ৪
গাড়ির ওপর ভেঙে পড়া গাছ (ছবি : সিবিএস নিউজ)

শক্তিশালী ঝড়ের তাণ্ডবে বিধ্বস্ত ইউরোপের দেশ পোল্যান্ডে এখন পর্যন্ত চারজনের প্রাণহানি ঘটেছে। বৃহস্পতিবার (২১ অক্টোবর) উত্তর ইউরোপের বিস্তীর্ণ অঞ্চল জুড়ে ভয়ঙ্কর তাণ্ডব চালায় ‘অরর’ নামে ঝড়টি। এবার ফ্রান্সে বিদ্যুৎ বিপর্যয়, জার্মানিতে রেল চলাচলে বিঘ্ন, নেদারল্যান্ডসেও বহু মানুষ আহত হয়েছেন। ফলে এদের পাশাপাশি বেশ কয়েকটি দেশও ক্ষতির মুখে পড়েছে।

জার্মান মিডিয়া ডয়েচে ভেলে জানিয়েছে, বৃহস্পতিবারের এই ঝড়ে পোল্যান্ডে মোট চারজন প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে একজন ঝড়ের দাপটে ভ্যান উল্টে যাওয়ায় প্রাণ হারান। আর দেওয়াল ধসে মৃত্যু হয় আরেকজনের। এছাড়া পশ্চিম পোল্যান্ডে গাছ উপড়ে আরও দুইজনের মৃত্যু হয়েছে।

এ দিকে ঝড়ের পর ফ্রান্সে দুই লাখ ৫০ হাজার বাড়িতে সারারাত বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিল। এছাড়া জার্মানি, ফ্রান্স, বেলজিয়াম এবং নেদারল্যান্ডসে এখনো প্রবল গতিতে বাতাস বয়ে যাচ্ছে। এবার জার্মানিতে অনেকগুলো প্রদেশ ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। এমনকি রেল চলাচলও বিপর্যস্ত হয়েছে।

অপর দিকে নেদারল্যান্ডসে ঝড়ের দাপটে ঘরের টালির ছাদ উড়ে গেছে। এমনকি ভেঙে পড়েছে অনেক বড় বড় আকারের গাছ। স্থানীয় মিডিয়াগুলো বলছে, নিহতদের পাশাপাশি এবার কমপক্ষে চারজন আহত হয়েছেন। বেলজিয়ামেও ডাচ সীমান্তের কাছে একটি শহরে ঝড়ের দাপটে এই ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে।

জার্মান ওয়েদার সার্ভিস (ডিডাব্লিইডি) আগে থেকেই সতর্ক করে দিয়েছিল, এবার ঘণ্টায় সর্বোচ্চ ১০৫ কিলোমিটার গতিতে ঝড় হবে। উত্তর ও উত্তর-পূর্ব জার্মানিতে সব চেয়ে বেশি ক্ষতি হবে। আর এরপরই নর্থ রাইন ওয়েস্টফালিয়াসহ অনেক জায়গায় দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়। এমনকি পূর্ব জার্মানির অনেক প্রদেশে ট্রেন চলাচল বিঘ্নিত হয়েছে।

আরও পড়ুন : বন্যা-ভূমিধসে ভারত-নেপালে মৃত বেড়ে ১৮৫

জার্মানিতে ট্রেনের লাইনে গাছ পড়ে গেছে। আর ক্ষতিগ্রস্ত হয়েছে ওভারহেড লাইন। সেগুলো এখন মেরামতের কাজ চলছে। বস্তুত জার্মানিজুড়েই অসংখ্য গাছ ভেঙে পড়েছে। উত্তর-পশ্চিম জার্মানিতে একজন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

পূর্ব জার্মানিতে একটি গাড়ির ওপর গাছ ভেঙে পড়েছে। তাতে একজন আহত হন। পরবর্তীকালে তাকে গাড়ি থেকে বের করে হাসপাতালে ভর্তি করা হয়। এছাড়া বার্লিন চিড়িয়াখানার পশুদের নিরাপদ জায়গায় নিয়ে যাওয়া হয়। এরপর চিড়িয়াখানা একদিনের জন্য বন্ধ রাখা হয়।

অপর দিকে ফ্রান্সে ঝড়ের সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় ১৭৫ কিলোমিটার। এবার আইফেল টাওয়ারের ওপরে ঝড়ের গতিবেগ রেকর্ড করেছে মেট্রো ফ্রান্স। সেখানে ঘণ্টায় ১৫৩ কিলোমিটার বেগে ঝড় আঘাত হেনেছে।

আরও পড়ুন : ভারতে ১৭ পর্বতারোহী নিখোঁজ

উল্লেখ্য, ঝড়ের ফলে সেখানকার বিদ্যুৎ সরবরাহ বিপর্যস্ত হয়ে পড়েছে। তিন হাজার টেকনিশিয়ান এখন পরিস্থিতি সামলাতে মাঠে নেমে কাজ শুরু করেছেন। ফ্রান্সে বিভিন্ন জায়গায় ট্রেন চলাচল বিপর্যস্ত হয়েছে।

সূত্র : ডয়েচে ভেলে

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড