• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েল থেকে শক্তিশালী ড্রোন কিনছে ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ সেপ্টেম্বর ২০২১, ১১:২০
ইসরায়েল থেকে শক্তিশালী ড্রোন কিনছে ভারত
আক্রমণের জন্য প্রস্তুত ইসরায়েলের শক্তিশালী ড্রোন (ছবি : দ্য জেরুজালেম পোস্ট)

মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েল থেকে হেরন ড্রোনের নতুন সংস্করণ কিনতে যাচ্ছে দক্ষিণ এশিয়ার দেশ ভারত। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় থকে জানানো হয়, এরই মধ্যে চারটি ‘হেরন টিপি’ ড্রোন ক্রয়ের বিষয়ে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

ইসরায়েলি বিজ্ঞানীদের হাতে তৈরি হেরন ড্রোন ভারতে এবারই নতুন নয়। ভারতীয় বিমান বাহিনীর হাতে অনেক আগে থেকে রয়েছে হেরন-১ ড্রোন। যদিও এই ড্রোনের আরও আধুনিক এবং উন্নত সংস্করণ তৈরি করেছে ইসরায়েল। নতুন সংস্করণের নাম ‘হেরন টিপি’ এবং ‘হেরন টিপি এক্সপি’।

জানা গেছে, ভারতীয় সেনাবাহিনী, বিমান বাহিনী এবং নৌবাহিনীর জন্য কেনা হবে মাঝারি উচ্চতায় ওড়ার উপযোগী ‘হেরন টিপি’। আধুনিক উপগ্রহ-যোগাযোগ এবং সেন্সর যুক্ত এ চালকবিহীন ড্রোনে আকাশ থেকে ভূমিতে ছোড়ার উপযোগী ক্ষেপণাস্ত্র ব্যবহার করা যাবে। বসানো যাবে লেজার-নিয়ন্ত্রিত সরঞ্জামও।

অপর দিকে ‘হেরন টিপি এক্সপি’ প্রায় ৪৫ হাজার ফুট উঁচুতে উড়ে ভূপৃষ্ঠের বিস্তীর্ণ এলাকার ছবি স্পষ্ট করে তুলে পারে। টানা ৩০ ঘণ্টা উড়তে পারে এই ড্রোন। ঘাঁটি থেকে বহু দূরে গিয়েও এই ড্রোন নজরদারি চালাতে সক্ষম। ইসরায়েল থেকে এই মডেলটিও কিনতে পারে ভারত।

আরও পড়ুন : আফগানিস্তানে দাড়ি কাটায় তালেবানের নিষেধাজ্ঞা

সম্প্রতি ভারতের ভূস্বর্গ খ্যাত উপত্যকা জম্মু-কাশ্মীরের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলওসি) পেরিয়ে একাধিক বার ভারতীয় আকাশসীমায় অনুপ্রবেশ করেছে প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানের গোয়েন্দা ড্রোন। এরপর পঞ্জাব সীমান্তেও প্রায় একই ঘটনা ঘটেছে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড