• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিকালে ভারতীয় উপকূলে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘গুলাব’

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ সেপ্টেম্বর ২০২১, ১১:২১
বিকালে ভারতীয় উপকূলে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘গুলাব’
উত্তাল উপকূল (ফাইল ছবি)

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় গুলাব বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর অঞ্চলে অবস্থান করছে। উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া অতি গভীর নিম্নচাপটি এরই মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। রবিবার (২৬ সেপ্টেম্বর) বিকালের দিকে গুলাব দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারতের অন্ধ্রপ্রদেশ-উড়িষ্যা উপকূলে আঘাত হানতে পারে।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, দেশটির অন্ধ্রপ্রদেশের উত্তর ও উড়িষ্যার দক্ষিণ উপকূলবর্তী এলাকায় কমলা সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ।

দেশটির আবহাওয়া দফতর জানিয়েছে, উড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনাম ও গোপালপুরের মধ্যবর্তী কালিঙ্গপত্তনামে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘গুলাব’। রবিবার বিকাল ৩টা থেকে ৫টার মধ্যে ঝড়টি আছড়ে পড়তে পারে বলে প্রাথমিকভাবে আশঙ্কা করা হচ্ছে। এ সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকবে ঘণ্টায় ৯৫ কিলোমিটার।

এ দিকে গুলাবের প্রভাবে গঙ্গা নদীর তীরবর্তী পশ্চিমবঙ্গের জেলাগুলোতে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। এছাড়া বেশি প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরেও।

আরও পড়ুন : করোনায় ৪৭ লাখ ৫৬ হাজার মৃত্যু বিশ্বে

রবিবার উড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশের মধ্যবর্তী কালিঙ্গপত্তনামে ঘূর্ণিঝড় ‘গুলাব’ আছড়ে পড়লেও ছত্তিসগড়ের দক্ষিণে তা আঘাত হানবে সোমবার। এরপর ঘূর্ণিঝড়টি দুর্বল হতে শুরু করবে।

অপর দিকে ঘূর্ণিঝড়ের প্রভাব সরাসরি না পড়লেও পশ্চিমবঙ্গকে বেশ ভোগাবে গুলাব। সোমবার থেকেই দুই চব্বিশ পরগনা এবং দুই মেদিনীপুরে ভারী বৃষ্টি শুরু হতে পারে। সোমবার উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার কথা রয়েছে। সেটি শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হবে।

আগামী মঙ্গলবার সেটি পশ্চিমবঙ্গের উপকূল এলাকায় পৌঁছাবে। তার প্রভাবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলোতে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। সেই বৃষ্টি চলবে বুধবারও।

আরও পড়ুন : কমলা হ্যারিসে মোহিত মোদী

উল্লেখ্য, এবারের ঘূর্ণিঝড় গুলাবের নামকরণ করেছে পাকিস্তান। এর অর্থ ‘গোলাপ ফুল’।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড