• রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ায় বাসে বোমা হামলায় নিহত ২৮

  আন্তর্জাতিক ডেস্ক

৩১ ডিসেম্বর ২০২০, ১১:০৬
সিরিয়ায় বাসে বোমা হামলায় নিহত ২৮
বিস্ফোরণের শিকার বাস থেকে হতাহতদের উদ্ধার করা হচ্ছে (ছবি : রয়টার্স)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র সিরিয়ায় একটি বাসে বোমা হামলার ঘটনায় কমপক্ষে ২৮ জনের প্রাণহানি ঘটেছে। এতে গুরুতর আহত হয়েছেন আরও কিছু লোক।

সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বুধবার (৩০ ডিসেম্বর) পূর্বাঞ্চলীয় দেইর আল জোর প্রদেশে ওই হামলার ঘটনা ঘটেছে।

হামলায় নিহতরা বেসামরিক নাগরিক বলে উল্লেখ করা হয়েছে। তবে একটি পর্যবেক্ষণ সংস্থাসহ বেশকিছু সূত্র জানিয়েছে, ওই বাসে থাকা যাত্রীরা দেশটির সেনা সদস্য। এসব সংস্থা নিহতের সংখ্যা আরও বেশি বলে জানিয়েছে।

এখনো পর্যন্ত কোনো গোষ্ঠী কিংবা সংগঠন ভয়াবহ ওই হামলার দায় স্বীকার করেনি। তবে যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস ওয়াচ ওই হামলার জন্য জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) দায়ী করেছে। তাদের দাবি, হামলায় ৩৭ জন সেনা সদস্যের প্রাণহানি ঘটেছে।

আরও পড়ুন : ইয়েমেনের বিমানবন্দরে ভয়াবহ হামলায় নিহত বেড়ে ২৭ (ভিডিয়ো)

বিভিন্ন সূত্রের বরাতে সংস্থাটি জানায়, পরিকল্পিতভাবে বাসে হামলা চালানো হয়েছে। ইসলামিক স্টেটের সদস্যরা ওই হামলা চালিয়েছে। সরকারপন্থি মিলিশিয়া এবং সেনা সদস্যদের বহনকারী তিনটি বাস লক্ষ্য করে ওই হামলা চালানো হয়।

আরও বেশ কয়েকটি সূত্রের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনেও বলা হয়, সিরিয় বাহিনীর সদস্যদের বহনকারী বাসে ওই হামলা চালানো হয়েছে।

বিশ্লেষকদের মতে, প্রাচীন পালমিরা নগরীর কাছে অবস্থিত ওই অঞ্চলে আইএস যোদ্ধা এবং সিরিয় প্রেসিডেন্ট বাসার আল আসাদ বাহিনীর মধ্যে প্রায়ই এমন সংঘর্ষের ঘটনা ঘটে।

আরও পড়ুন : শক্তিশালী ভূমিকম্পে কাঁপল পাকিস্তান

এর আগে ২০১৪ সালে ওই অঞ্চলের নিয়ন্ত্রণ নেয় আইএস। পশ্চিমাঞ্চলীয় সিরিয়া থেকে পূর্বাঞ্চলীয় ইরাকের প্রায় ৮৮ হাজার বর্গ কিলোমিটার তাদের নিয়ন্ত্রণে ছিল। পাঁচ বছর ধরে যুদ্ধের পর যুক্তরাষ্ট্র এবং এর মিত্রদের সহায়তায় স্থানীয় বাহিনীগুলো নিজেদের ভূমির নিয়ন্ত্রণ ফিরে পায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড