• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভয়াবহ আগুনে পুড়ছে বসনিয়ার শরণার্থী শিবির

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ ডিসেম্বর ২০২০, ১১:০৯

বসনিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় লিপা শরণার্থী শিবিরে প্রায় ১২শ’ শরণার্থীর বসবাস। বুধবার (২৩ ডিসেম্বর) সেই ক্যাম্পে হঠাৎ আগুন লেগে যায়। বসনিয়া প্রশাসন এবং শরণার্থী শিবির পরিচালকদের বক্তব্য, ক্যাম্পের বাসিন্দারাই সেখানে আগুন ধরিয়ে দিয়েছে। কারণ সেদিনই শিবিরটি বন্ধ হয়ে যাওয়ার কথা ছিল।

এশিয়া ও মধ্যপ্রাচ্য থেকে বিপুল সংখ্যক শরণার্থী বসনিয়ায় আটকে পড়েছেন। ইউরোপের বিভিন্ন দেশে যাওয়ার জন্য তারা রওনা হয়েছিলেন। যদিও বসনিয়ায় পৌঁছানোর পর তারা আর সেখানে এগোতে পারেননি। প্রাথমিকভাবে অধিকাংশ শরণার্থীই জঙ্গলে বসবাস করছিলেন। কেউ কেউ আবার বেছে নিয়েছিলেন বন্ধ হয়ে যাওয়া কারখানার শেড অথবা ভাঙা বাড়ি।

বিদেশি মিডিয়াগুলোতে এ সংক্রান্ত খবর প্রকাশিত হওয়ার পর স্থানীয় অধিকার আন্দোলনকারীরা সরব হন। কয়েকটি ক্যাম্প তৈরি করা হয় শরণার্থীদের জন্য। যদিও তা মোট শরণার্থীর তুলনায় নেহায়েত অপ্রতুল।

লিপার শিবিরও তেমনই একটি ক্যাম্প ছিল। তৈরির সময়েই বলা হয়েছিল, এই শিবির সাময়িক। বুধবার যে ক্যাম্প গুটিয়ে নেওয়া হবে, তা আগেই জানিয়ে দেওয়া হয়েছিল। অথচ ক্যাম্পে বসবাসকারীরা এই ঠাণ্ডার মধ্যে কোথায় গিয়ে থাকবেন, সে বিষয়ে কোনো ঘোষণা দেওয়া হয়নি। ফলে বুধবার ক্যাম্প ছাড়ার সময় ক্ষুব্ধ বসবাসকারীরা সেখানে আগুন লাগিয়ে দেন বলে অভিযোগ উঠেছে।

আরও পড়ুন : একদিনে ফের ১৩ হাজারের বেশি মৃত্যু দেখল বিশ্ব

আশ্রয় হারানো এই শরণার্থীরা ইউরোপের প্রবল শীতে ফের জঙ্গলে গিয়ে থাকবেন। বসনিয়া-ক্রোয়েশিয়া সীমান্তে আরও বহু আশ্রয়হীন মানুষের সঙ্গে যোগ দেবেন তারা। ভাঙা বাড়ি, কারখানার শেডে দিন কাটাবেন। অভিযোগ উঠেছে, যে শিবিরে তারা ছিলেন সেখানেও বিদ্যুৎ ছিল না। ব্যবস্থা ছিল না হিটিংয়েরও।

বসনিয়ায় আটকে পড়া শরণার্থীদের এখনো পর্যন্ত আশ্রয় দিতে রাজি হয়নি ইউরোপের কোনো দেশ। বসনিয়াও স্থায়ীভাবে এই শরণার্থীদের রাখতে আগ্রহী নয়। যে কারণে তাদের জন্য কোনো স্থায়ী ব্যবস্থাও করা হচ্ছে না।

আরও পড়ুন : ইথিওপিয়ায় আততায়ীদের হামলায় শতাধিক গ্রামবাসী নিহত

শরণার্থীদের অভিযোগ, ক্রোয়েশিয়া সীমান্তে তাদের ওপর অত্যাচার চালাচ্ছে পুলিশ। সব মিলিয়ে এই প্রবল শীতে দুর্বিষহ অবস্থা শরণার্থীদের।

সূত্র : ডিডব্লিউ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড