• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন দূতাবাসে হামলা : ইরানকে হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ ডিসেম্বর ২০২০, ০৮:৪০
মার্কিন দূতাবাসে হামলা : ইরানকে হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের
মধ্যপ্রাচ্যে যুদ্ধরত মার্কিন সেনা সদস্যরা (ফাইল ছবি)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইরাকের রাজধানী বাগদাদে অবস্থিত মার্কিন দূতাবাসের কাছে অন্তত ৮টি রকেট নিক্ষেপের ঘটনায় ইসলামি প্রজাতন্ত্র ইরানকে দায়ী করেছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এছাড়া এমন হামলায় কোনো মার্কিন নাগরিক নিহত হলে ইরানে পাল্টা হামলা চালানো হবে বলেও হুঁশিয়ারি করেছেন তিনি। বুধবার (২৩ ডিসেম্বর) এক টুইট বার্তায় ট্রাম্প এই হুমকি দেন।

গত রবিবার (২০ ডিসেম্বর) ইরাকের মার্কিন দূতাবাসের কাছে ৮টি শক্তিশালী রকেট নিক্ষেপ করা হয়। এতে ইরাকের নিরাপত্তা বাহিনীর এক সদস্য আহত হন।

এ প্রসঙ্গে টুইট বার্তায় ট্রাম্প বলেন, রবিবার আমাদের দূতাবাসকে লক্ষ্য করে একাধিক রকেট হামলা চালানো হয়েছে। ধারণা করুন এগুলো কোথা থেকে এসেছে?

টুইট বার্তায় ইরানকে সতর্ক করে ট্রাম্প বলেন, এমন হামলায় যদি একজন মার্কিন নাগরিক নিহত হন। তাহলে এর জন্য আমি ইরানকে দায়ী করব। এটি নিয়ে ভাবুন।

আরও পড়ুন : চার বছরে ইরানকে ১৫ হাজার নিষেধাজ্ঞা ট্রাম্পের

ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) কুদস ফোর্সের প্রধান লে. জেনারেল কাশেম সোলাইমানি মৃত্যুবার্ষিকীর আগে এই হামলা হোয়াইট হাউজে শঙ্কা তৈরি করেছে।

গত ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে জেনারেল সোলাইমানিকে বহনকারী গাড়ির ওপর ড্রোন হামলা চালিয়ে হত্যা করে মার্কিন সেনারা। হামলায় ইরাকের স্বেচ্ছাসেবী বাহিনী হাশদ আশ-শাবির উপ প্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ দুই দেশের আরও ৮ কমান্ডার নিহত হন। নির্মম এই হত্যাকাণ্ড বিশ্বব্যাপী তোলপাড় সৃষ্টি করে। নিন্দার ঝড় উঠে সর্বত্র।

আরও পড়ুন : ভারতীয় সেনাদের কামানের গোলায় কাশ্মীরে পাকিস্তানি নারী নিহত

সম্প্রতি ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন, ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) কুদস ফোর্সের প্রধান লে. জেনারেল কাশেম সোলাইমানি হত্যার প্রতিশোধ অবশ্যই নেওয়া হবে। হত্যার নির্দেশদাতা এবং এর সঙ্গে জড়িতদেরও বিচার করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড