• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পরমাণু সমঝোতায় ফিরতে বেশি সময় নেই বাইডেনের

  আন্তর্জাতিক ডেস্ক

২২ ডিসেম্বর ২০২০, ০৯:২৪
পরমাণু সমঝোতায় ফিরতে বেশি সময় নেই বাইডেনের
যুক্তরাষ্ট্রের সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন (ছবি : আল-জাজিরা)

যুক্তরাষ্ট্রের সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণের পর ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় ফিরতে খুব বেশি সময় পাবেন না বলে মন্তব্য করেছে মার্কিন দৈনিক লস এঞ্জেলস টাইমস। আমেরিকার রাজনৈতিক বিশ্লেষক ও ভাষ্যকারদের উদ্ধৃতি দিয়ে সোমবার (২১ ডিসেম্বর) এক নিবন্ধে কথাটি জানিয়েছে পত্রিকাটি।

সেখানে লেখা হয়, পররাষ্ট্রনীতির ক্ষেত্রে জো বাইডেন প্রশাসনের সবচেয়ে কঠিন চ্যালেঞ্জগুলোর একটি হবে ইরানের পরমাণু সমঝোতায় আমেরিকাকে ফিরিয়ে নেওয়া।

এর কারণ হিসেবে দৈনিকটির দাবি, বাইডেনকে পরমাণু সমঝোতায় ফিরে যেমন অতীতে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞাগুলো প্রত্যাহার করতে হবে তেমনি ট্রাম্প প্রশাসন পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইরানের বিরুদ্ধে নতুন করে যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে সেগুলোর ব্যাপারেও সিদ্ধান্ত নিতে হবে।

যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন তার নির্বাচনি প্রচারাভিযানে বলেছেন, প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলে আমি আমেরিকাকে ইরানের পরমাণু সমঝোতায় ফিরিয়ে নেব।

আরও পড়ুন : ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে জাতিসংঘে কানাডার প্রতিবাদ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে ২০১৮ সালের মে মাসে আমেরিকাকে একতরফাভাবে বের করে নেন। একই সঙ্গে তিনি তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করে ইরানের বিরুদ্ধে ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগ করার নীতি গ্রহণ করেন।

ট্রাম্পের দাবি, এই চাপ প্রয়োগের ফলে ইরান আমেরিকার সঙ্গে ‘আরও ভালো’ চুক্তি করতে সম্মত হবে। যদিও তেহরান ট্রাম্পের ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের নীতি এবং আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করে। চার বছর পর এখন ইরানের ব্যাপারে বিশাল ব্যর্থতা নিয়ে ডোনাল্ড ট্রাম্পকে বিদায় নিতে হচ্ছে।

আরও পড়ুন : এবার আমিরাতে ইহুদি স্কুল উদ্বোধন

ট্রাম্পের সমালোচকরা বলছেন, তিনি ইরানের ব্যাপারে ভুল নীতি গ্রহণ করেছিলেন, অনর্থক মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়িয়েছেন এবং আমেরিকাকে তার মিত্রদের কাছ থেকে দূরে সরিয়ে রেখেছেন।

সূত্র : পার্সটুডে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড