• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মধ্যরাতে শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল দিল্লি

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ ডিসেম্বর ২০২০, ০৮:৩১
মধ্যরাতে শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল দিল্লি
ভূমিকম্পে বিধ্বস্ত সড়ক (ছবি : প্রতীকী)

ভারতের রাজধানী নয়াদিল্লিতে শক্তিশালী ভূকম্পন অনুভূত হয়েছে। বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) মধ্যরাতে তীব্র কম্পন অনুভূত হয় দিল্লি ও তার আশেপাশের এলাকায়। তবে এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

দেশটির ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, কম্পনের কেন্দ্রস্থল ছিল হরিয়ানার গুরুগ্রাম থেকে ৪৮ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। ভূগর্ভের ৭ দশমিক ৫ কিলোমিটার গভীর থেকে কম্পন ছড়িয়ে পড়ে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৪ দশমিক ২।

দিল্লির বিভিন্ন সংবাদমাধ্যমে বলা হয়, রাত ১১টা ৪৬ মিনিটে কম্পন অনুভূত হয় দিল্লিতে। প্রায় সঙ্গে সঙ্গে বাড়ির বাইরে বেরিয়ে আসেন সাধারণ মানুষ। তবে তেমন ক্ষয়ক্ষতি হয়নি। দিল্লি ছাড়াও পার্শ্ববর্তী নয়ডা, গাজিয়াবাদ ও গুরুগ্রামেও কম্পন অনুভূত হয়েছে।

ভারতের পাঁচটি ভূমিকম্প প্রবণ অঞ্চলের মধ্যে দিল্লি চতুর্থ সর্বোচ্চ অঞ্চলে রয়েছে। ভূমিকম্পের জন্য দিল্লি সবসময় ঝুঁকিপূর্ণ। তবে ভূমিকম্পের উৎসস্থল হিসেবে দিল্লিকে খুব একটা দেখা যায় না। মধ্য এশিয়া বা হিমালয় অঞ্চলে ভূমিকম্প হলে তার প্রভাবে নড়েচড়ে ওঠে দিল্লি।

আরও পড়ুন : করোনায় আক্রান্ত ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রো

জাতীয় রাজধানীর আশপাশে এ পর্যন্ত সবচেয়ে বড় ভূমিকম্প হয়েছিল ১৯৫৬ সালের ১০ অক্টোবর, বুলন্দ শহরে। রিখটারে তার তীব্রতা ছিল ৬ দশমিক ৭। ১৯৬৬ সালের ১৫ আগস্ট মোরাদাবাদে কম্পনের তীব্রতা ছিল ৫ দশমিক ৮। এই দুটি এলাকাই পড়েছে উত্তর প্রদেশে।

আরও পড়ুন : সোলাইমানি হত্যার প্রতিশোধ নেওয়ার হুঁশিয়ারি খামেনির

গত কয়েক মাসে একাধিকবার ভূমিকম্প হয়েছে জম্মু-কাশ্মীর, দিল্লিসহ উত্তর ও উত্তরপূর্ব ভারতে। এপ্রিল মাস থেকে এক ডজনের বেশি কম্পন অনুভূত হয়েছে দিল্লি ও সংলগ্ন এলাকায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড