• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন নিষেধাজ্ঞা তুরস্কের সার্বভৌমত্বকে হুমকি দিচ্ছে : এরদোগান

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ ডিসেম্বর ২০২০, ১৫:৫১
মার্কিন নিষেধাজ্ঞা তুরস্কের সার্বভৌমত্বকে হুমকি দিচ্ছে : এরদোগান
তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান ও বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : ইউরো নিউজ)

রাশিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ের ঘটনায় মার্কিন নিষেধাজ্ঞা ইউরোপের মুসলিম রাষ্ট্র তুরস্কের সার্বভৌমত্বকে হুমকির মুখে ফেলেছে বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান। তিনি বলেন, এগুলো আমাদের প্রতিরক্ষা শিল্পের ওপর ‘শত্রুপক্ষীয় হামলার’ সামিল। যদিও তাদের এই উদ্যোগ দ্রুত ব্যর্থ হয়ে যাবে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ন্যাটো মিত্র তুরস্কের প্রতিরক্ষা শিল্প অধিদফতর ও তার প্রধান ইসমাইল দেমিরসহ তিন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন।

এরপর প্রথমবারের মতো জনসমক্ষে আসেন প্রেসিডেন্ট এরদোগান। তুর্কি প্রেসিডেন্টের মতে, নিষেধাজ্ঞা উদ্ভূত সমস্যা কাটিয়ে ওঠা যাবে। নির্ধারিত এ সময়ের মধ্যে আমাদের একটি স্বাধীন প্রতিরক্ষা শিল্প গড়ে তুলতে হবে।

ন্যাটো মিত্রকে শাস্তি দেওয়ায় ওয়াশিংটনের সমালোচনা করে তিনি বলেছিলেন, এটি কী ধরনের জোট? কী ধরনের অংশীদারিত্ব? এটা আমাদের দেশের সার্বভৌমত্বে শত্রুতাপূর্ণ হামলা ছাড়া আর কিছুই না।

আরও পড়ুন : ৬ জানুয়ারির অপেক্ষায় ট্রাম্প, সেদিন কী ঘটবে যুক্তরাষ্ট্রে?

এরদোগানের ভাষায়, তাদের আসল লক্ষ্য হচ্ছে, আমাদের প্রতিরক্ষা খাতে সম্প্রতি শুরু হওয়া অগ্রগতি থামিয়ে দেওয়া। তারা মূলত আমাদেরকে তাদের ওপর সম্পূর্ণভাবে নির্ভরশীল করে তুলতে চায়।

মার্কিন নিষেধাজ্ঞাকে ‘প্রকাশ্য হামলা’ উল্লেখ করে তুর্কি প্রেসিডেন্ট বলেন, নিশ্চিতভাবে, এতে সমস্যা হবে। কিন্তু প্রতিটি সমস্যাই সমাধানের দরজা খুলে দেয়।

তার মতে, আমাদের প্রতিরক্ষা শিল্পকে স্বাধীনভাবে গড়ে তুলতে দ্বিগুণ পরিশ্রম করব। প্রতিরক্ষা শিল্প সংস্থাগুলোর প্রকল্পগুলো ত্বরান্বিত করব। প্রতিরক্ষা-সংশ্লিষ্ট কোম্পানিগুলোকে আরও বেশি সমর্থন দেব।

আরও পড়ুন : ঘরে বসে শপথ দেখতে বলছেন বাইডেন

এর আগে গত জুলাই মাসেও মার্কিন এফ-৩৫ যুদ্ধবিমান ও তার যন্ত্রাংশ নিষিদ্ধ করে তুরস্ককে শাস্তি দিয়েছে ওয়াশিংটন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড