• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবশেষে বাইডেনকে অভিনন্দন জানালেন পুতিন

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ ডিসেম্বর ২০২০, ১১:০২
অবশেষে বাইডেনকে অভিনন্দন জানালেন পুতিন
সদ্য নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (ছবি : রয়টার্স)

আনুষ্ঠানিকভাবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। অভিনন্দন বার্তায় বাইডেনের অধীনে দুই দেশের মত পার্থক্য নিরসনের আশা প্রকাশ করেছেন তিনি। মার্কিন সম্প্রচার মাধ্যম সিএনএনের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের কয়েকদিনই পরই জো বাইডেনের জয় নিশ্চিত হয়ে যায়। তাকে অভিনন্দন জানাতে শুরু করেন বেশিরভাগ বিশ্বনেতা। তবে যুক্তরাষ্ট্রের নির্বাচন পদ্ধতি অনুযায়ী ভোটারদের মাধ্যমে নির্বাচিত ইলেক্টোরাল কলেজ প্রতিনিধিরাই প্রেসিডেন্ট নির্বাচনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে থাকেন।

সোমবার (১৪ ডিসেম্বর) ইলেক্টোরাল কলেজ বাইডেনকে আনুষ্ঠানিকভাবে জয়ী ঘোষণা করে। এরপরই তাকে অভিনন্দন জানান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ক্রেমলিনের বিবৃতির মাধ্যমে বলা হয়, যুক্তরাষ্ট্রের নির্বাচিত প্রেসিডেন্টের সর্বাত্মক সফলতা কামনা করেছেন ভ্লাদিমির পুতিন। তিনি আশা প্রকাশ করেন, মতপার্থক্য থাকা সত্ত্বেও রাশিয়া ও যুক্তরাষ্ট্র বিশ্বজুড়ে নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখার বিশেষ দায় বহন করে সেই দায় মোকাবিলায় নতুন মার্কিন প্রেসিডেন্ট সফল হবেন।

আরও পড়ুন : ইসরায়েলের সঙ্গে কখনো বন্ধুত্ব করবে না তিউনিসিয়া

বিবৃতিতে পুতিন বলেন, সমতা এবং পারস্পরিক শ্রদ্ধাবোধের নীতির ওপর ভিত্তি করে রুশ-মার্কিন সহযোগিতা গোটা আন্তর্জাতিক সম্প্রদায়েরই স্বার্থ পূরণ করবে। এক্ষেত্রে পূর্ণ সহযোগিতার প্রতিশ্রুতি দেন পুতিন।

জো বাইডেনকে শুভেচ্ছা জানাতে প্রায় ছয় সপ্তাহ বিলম্ব করলেও ২০১৬ সালে ডোনাল্ড ট্রাম্পের বিজয় নিশ্চিত হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই অভিনন্দন জানিয়েছিলেন ভ্লাদিমির পুতিন। এই বিলম্বের মধ্য দিয়ে বাইডেন প্রশাসনের সঙ্গে ক্রেমলিনের সম্পর্ক কেমন হতে পারে তার আভাস দেখতে পারছেন অনেক বিশ্লেষক।

আরও পড়ুন : সমুদ্রে মানুষবিহীন নৌযান ভাসাচ্ছে তুরস্ক

ট্রাম্প তার দায়িত্ব পালনের সময় জুড়েই পুতিনের প্রশংসা করে গেছেন। আর ওই নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ উঠলেও ট্রাম্প তা অস্বীকার করে গেছেন সবসময়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড