• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রে বিশাল সামরিক বাজেট পাস

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ ডিসেম্বর ২০২০, ১৫:০২
যুক্তরাষ্ট্রে বিশাল সামরিক বাজেট পাস
মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সেনাবাহিনী (ছবি : আল-জাজিরা)

মার্কিন সিনেটে বিশাল আকারের বার্ষিক সামরিক বাজেট পাস হয়েছে। বিশ্বে যখন নতুন করে স্নায়ুযুদ্ধের পূর্বাভাস দেখা দিয়েছে ঠিক এমন মুহূর্তে বাজেটটি পাস হলো।

শুক্রবার (১১ ডিসেম্বর) মার্কিন সিনেট ৭৪ হাজার ১শ কোটি ডলারের সামরিক বাজেট পাস করেছে। বিশ্বের গুরুত্বপূর্ণ সামরিক শক্তিগুলোর বিরুদ্ধে যুদ্ধের তহবিল যোগাতে এই বাজেট বিল পাস হয়। এই বিল পাসের মাধ্যমে মূলত পেন্টাগনের নীতি বাস্তবায়ন এবং সামরিক ব্যয়ের কর্তৃত্ব দেওয়া হলো সরকারকে।

সিনেটে বাজেট বিল পাসের পক্ষে ৮৪টি ভোট পড়ে। ১০০ সদস্যের সিনেটে বিলটি পাস করার জন্য দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন ছিল। সে ক্ষেত্রে প্রয়োজনীয় সংখ্যক ভোটের চেয়ে বেশি ভোট পড়েছে বিলের পক্ষে।

চলতি মাসের প্রথম দিকে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুমকি দিয়ে বলেছিলেন, ফেসবুক ও টুইটারের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমকে সুরক্ষা দেওয়ার আইন যদি সম্পূর্ণভাবে বাতিল না করা হয় তাহলে আমি বিলটিতে ভেটো দেব।

আরও পড়ুন : মোদীর চালে ইসরায়েলের সঙ্গে বন্ধুত্ব করল ভুটান

ট্রাম্প দাবি করেছেন, ফেডারেল আইনের কমিউনিকেশনস ডিসেন্সি অ্যাক্টের সেকশন ২৩০কে সম্পূর্ণভাবে বাতিল করতে হবে। এই আইন আমেরিকার জন্য মারাত্মক রকমের নিরাপত্তা ঝুঁকি সৃষ্টি করেছে বলে তিনি দাবি করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড