• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

হঠকারিতা না করতে ভারত-যুক্তরাজ্যকে সতর্ক করল চীন

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ ডিসেম্বর ২০২০, ১৩:০৪
হঠকারিতা না করতে ভারত-যুক্তরাজ্যকে সতর্ক করল চীন
সমুদ্রে বিমানবাহী যুদ্ধজাহাজ (ছবি : প্রতীকী)

ভারত ও ব্রিটেন তাদের বিমানবাহী যুদ্ধজাহাজগুলোকে চীনের জলসীমার কাছে পাঠাতে যাচ্ছে বলে খবরটি যখন বেরিয়েছে তখনই লন্ডন ও নয়াদিল্লিকে যে কোনো হঠকারিতার ব্যাপারে সতর্ক করে বার্তা দিয়েছে বেইজিং।

রবিবার (৬ ডিসেম্বর) চীনা ইংরেজি দৈনিক দি গ্লোবাল টাইমস জানিয়েছে, চীনকে চাপে রাখার জন্য ২০২১ সালের গোড়ার দিকে দেশটির জলসীমার কাছাকাছি বিমানবাহী যুদ্ধজাহাজ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেন ও ভারত। জাপান সরকারও এরই মধ্যে খবরটির সত্যতা নিশ্চিত করেছে।

ভারতীয় দৈনিক হিন্দুস্তান টাইমস সে দেশের বিমান বাহিনী প্রধানের বরাতে জানিয়েছে, চীনকে চাপে রাখার জন্য ভারত ওই অঞ্চলে একটি বিমানবাহী রণতরী পাঠাবে। মিডিয়াটির দাবি, চীনের বিমানবাহী রণতরীগুলোর ‘সম্প্রসারণকারী’ তৎপরতা প্রতিহত করার লক্ষ্যে কাজটি করবে ভারত।

অন্য দিকে চীনা সামরিক বিশ্লেষকদের উদ্ধৃতি দিয়ে গ্লোবাল টাইমস জানিয়েছে, চীনকে প্রতিহত করার জন্য নয় বরং এ অঞ্চলে মোতায়েন মার্কিন সেনাদের পৃষ্ঠপোষকতা দেওয়ার জন্যই সেখানে রণতরী পাঠাতে যাচ্ছে ভারত ও ব্রিটেন।

আরও পড়ুন : ইসরায়েলকে চাঁচাছোলা ভাষায় আক্রমণ সৌদির

চীনা দৈনিকটি সে দেশের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা উল্লেখ করে আমেরিকাকে হুঁশিয়ার করে দিয়ে বলেছে, চীনের আশপাশে বিদেশি শক্তিগুলোর সামরিক শক্তি বৃদ্ধির পরিণতি ভালো হবে না।

আরও পড়ুন : ফাইজারের পর ভারতে টিকার জরুরি অনুমোদন চায় সিরাম

কিছুদিন আগে চীনের একজন সাবেক সেনা কর্মকর্তা বলেছিলেন, তার দেশের বিরুদ্ধে আমেরিকা পরমাণু বোমা হামলা চালালে তাৎক্ষণিক এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য বেইজিং বিভিন্ন পথ খোলা রেখেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড