• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েলকে চাঁচাছোলা ভাষায় আক্রমণ সৌদির

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ ডিসেম্বর ২০২০, ১২:৩৪
ইসরায়েলকে চাঁচাছোলা ভাষায় আক্রমণ সৌদির
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু, স্বাধীন ফিলিস্তিনের পতাকা ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান (ছবি : খালিজ টাইমস)

সম্প্রতি বাহরাইন সিকিউরিটি সামিটে গিয়ে ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের তীব্র সমালোচনায় মুখর হলেন সৌদি যুবরাজ তুর্কি বিন ফয়সল আল সৌদ। একেবারে চাঁচাছোলা ভাষায় তিনি বলেছেন, যতক্ষণ স্বাধীন ফিলিস্তিন না হচ্ছে, ততক্ষণ ইসরায়েল যেন আরব দুনিয়ার আর কোনো দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন না করে।

ইরানি বার্তা সংস্থা ইরনা জানায়, সৌদি যুবরাজ তুর্কি বিন ফয়সল আল সৌদ যখন কথাগুলো বলেছেন তখন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রীও সেখানে উপস্থিত ছিলেন। সম্প্রতি সম্পর্ক স্বাভাবিক করার জন্য বাহরাইন ও আমিরাতের প্রতিনিধিদের ইসরায়েল তাদের দেশে ধুমধাম করে স্বাগত জানিয়েছে। এমন পরিস্থিতিতে সৌদির এই আক্রমণের মুখে পড়ে কিছুটা হতচকিত হয়ে পড়েন ইসরায়েলের পররষ্ট্রমন্ত্রী।

শীর্ষ এই বৈঠকটির নাম দেওয়া হয়েছে ‘মানামা ডায়লগ’। সেখানেই সৌদির যুবরাজ বলেন, বর্তমানে ইসরায়েল নিজেকে শান্তির দূত হিসাবে তুলে ধরার চেষ্টা করছে। একই সঙ্গে ফিলিস্তিনের বাস্তব ছবিটা হলো, তারা একটি পশ্চিমা সাম্রাজ্যবাদী শক্তির অধীনে আছে।

তার মতে, ইসরায়েল তুচ্ছাতিতুচ্ছ কারণ দেখিয়ে ফিলিস্তিনিদের কনসেনট্রেশন ক্যাম্পে পাঠিয়ে অত্যাচার করছে। ছেলে-বুড়ো, নারী-পুরুষ কেউই ন্যায়বিচার পাচ্ছেন না। ইসরায়েল ইচ্ছেমতো ফিলিস্তিনিদের বাড়ি ধ্বংস করছে, যাকে খুশি মেরে ফেলেছে।

আরও পড়ুন : ২৭’শ মুসলিম বিজ্ঞানী-চিন্তাবিদ-বুদ্ধিজীবীকে হত্যা করেছে ইসরায়েল!

বিশ্লেষকদের মতে, এবার সৌদি যুবরাজের ভাষা ছিল অত্যন্ত কঠোর। তিনি সোজাসাপটা অভিযোগ করে বলেন, ইসরায়েলের হাতে পরমাণু অস্ত্র আছে। আর তারা ও তাদের পেটোয়া মিডিয়া সমানে সৌদি আরবের বিরুদ্ধে প্রচার চালিয়ে যাচ্ছে। সেখানে রক্তপিপাসু হত্যাকারী আছে, যারা সৌদির অস্তিত্বকেই মুছে ফেলতে চায়। তারপরেও ইসরায়েল প্রচার করে যে, তারা এখনো সৌদির বন্ধু হতে চাইছে।

সৌদি যুবরাজ তুর্কি বিন ফয়সল আল সৌদের ভাষায়, সমস্যার সমাধান একমাত্র তখনই হতে পারে, যখন ইসরায়েল ১৯৬৭ সালে অধিকৃত ভূখণ্ড ফিলিস্তিনকে ফিরিয়ে দেয় এবং স্বাধীন ফিলিস্তিনকে মেনে নেয়। একমাত্র তাহলেই আরব দেশগুলো তাদের সঙ্গে বন্ধুত্ব করবে।

আরও পড়ুন : নিজস্ব প্রযুক্তিতে হেলিকপ্টারের ইঞ্জিন বানাল তুরস্ক (ভিডিয়ো)

মূলত এর পরপরই ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী বলে উঠেন, সৌদি প্রতিনিধির মন্তব্যে তিনি ক্ষুব্ধ। মধ্যপ্রাচ্যে পরিবর্তন আসছে। সৌদির প্রতিনিধির কথায় তার ছাপ নেই। তার মতে, শান্তিচুক্তি না হওয়ার জন্য একমাত্র ফিলিস্তিন দায়ী। বিকল্প দুইটি। ফিলিস্তিনকে সমস্যার সমাধান মেনে নিতে হবে, না হলে এ রকম দোষারোপ চালিয়ে যেতে হবে।

যখন এই উত্তপ্ত বাক্যবিনিময় চলছে, তখন বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীও মঞ্চে উপস্থিত ছিলেন। এ সময় তিনি অবশ্য পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করেন।

আরও পড়ুন : জুলুম-সাম্রাজ্যবাদীর ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সব দলই সমান : ইরান

বাহরাইন সরকারের এই প্রতিনিধি বলেন, শান্তির পথ সহজ নয়। অনেক বাধা আসে। অনেক উপর-নীচ হয়। কিন্তু শান্তির পথে থেকেই ইসরায়েল ও ফিলিস্তিনের সমস্যার সমাধান করতে হবে।

সূত্র : ডয়চে ভেলে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড