• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

হামাসের আক্রমণ দেখে হামলা বন্ধ করল ইসরায়েল

  আন্তর্জাতিক ডেস্ক

০১ সেপ্টেম্বর ২০২০, ০৯:১১
হামাসের আক্রমণ দেখে হামলা বন্ধ করল ইসরায়েল
ক্ষেপণাস্ত্র নিয়ে হামলার জন্য প্রস্তুত হামাসের যোদ্ধারা (ছবি : আরব নিউজ)

তিন সপ্তাহেরও বেশি সময় ধরে পরস্পরের সীমান্তে পাল্টাপাল্টি হামলার পর ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার শাসক দল হামাসের সঙ্গে সমঝোতায় পৌঁছানোর ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েল। কাতারের মধ্যস্থতায় এই সমঝোতা প্রতিষ্ঠা হয়েছে বলে সোমবার (৩১ আগস্ট) জানিয়েছেন হামাস নেতা ইয়াহিয়া সিনোয়ার।

তিনি জানান, কাতারের দূত মোহাম্মদ আল এমাদির সঙ্গে আলোচনার পর সাম্প্রতিক উত্তেজনা এবং আমাদের জনগণের বিরুদ্ধে (ইসরায়েলি) আগ্রাসন অবসানের সমঝোতায় পৌঁছানো গেছে। ফরাসি বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত ৬ আগস্ট থেকে প্রায় প্রতিদিনই গাজা উপত্যকায় হামলা চালিয়েছে ইসরায়েল। তাদের দাবি, গাজা উপত্যকা থেকে নিয়মিত ইসরায়েলের অভ্যন্তরে বিস্ফোরক ভর্তি বেলুন পাঠানো এবং রকেট হামলার পাল্টা পদক্ষেপ হিসেবে এসব হামলা চালানো হয়েছে।

ইসরায়েলি কর্তৃপক্ষের দাবি, এসব বেলুনের কারণে গত কয়েক দিনে দেশটিতে চার শতাধিক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

আরও পড়ুন : সিরিয়ায় কুর্দি গেরিলাদের প্রশিক্ষণ দিচ্ছে আমিরাত

সীমান্তের এই উত্তেজনা নিরসনে দুই পক্ষের সঙ্গে যোগাযোগ চালিয়ে যেতে থাকে মিসরের একটি প্রতিনিধি দল। ওই আলোচনায় যুক্ত হন কাতারের দূত মোহাম্মদ আল এমাদি। তেল আবিবে ইসরায়েলি কর্মকর্তাদের সঙ্গে আলোচনার পর তিনি হামাস নেতাদের সঙ্গে বৈঠক করেন।

আরও পড়ুন : আবারও সীমান্তে চীন-ভারতীয় সেনাদের সংঘাত

হামাসের একটি সূত্র এএফপিকে জানিয়েছে, ইসরায়েলের বিরুদ্ধে বেলুন ও অন্যান্য হামলা সম্পূর্ণ বন্ধ করা হবে। বিনিময়ে ১৩ বছর ধরে অবরুদ্ধ গাজা উপত্যকায় মঙ্গলবার থেকে তেল সরবরাহ পুনরায় শুরু হবে এবং বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটি পুনরায় সচল হবে। এছাড়া গাজার ৫০ শতাংশেরও বেশি বেকারত্ব নিরসনে আরও কিছু পদক্ষেপ নিতে সম্মত হয়েছে ইসরায়েল। তবে এসব পদক্ষেপ বাস্তবায়নে কোনো বিঘ্ন হলে আবারও উত্তেজনা বৃদ্ধির আশঙ্কার কথাও জানানো হয়েছে।

আরও পড়ুন : গ্রিসকে হুঁশিয়ারি দিয়ে তুর্কি সেনাবাহিনীর রোমহর্ষক ভিডিও প্রকাশ

তেল সমৃদ্ধ দেশ কাতারের মধ্যস্থতায় ২০১৮ সালের নভেম্বরে প্রথম বারের মতো ইসরায়েল ও হামাস যুদ্ধবিরতিতে সম্মত হয়। বেশ কয়েকবার এর মেয়াদ বাড়ানো হলেও পরে ইসরায়েলি আগ্রাসন তীব্র হয়ে উঠলে তা এক সময়ে অকার্যকর হয়ে পড়ে।

আরও পড়ুন : ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধের ঘোষণা হিজবুল্লাহর

উল্লেখ্য, এর আগে ২০০৮, ২০১২ ও ২০১৪ সালে ইসরায়েলের সঙ্গে সর্বাত্মক যুদ্ধে জড়িয়ে পড়ে হামাস। আর নতুন আরেকটি যুদ্ধ থামানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন মধ্যস্থতাকারীরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড