• শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পশ্চিম তীরকে এখনই নিজেদের বলতে পারছে না ইসরায়েল

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ জুলাই ২০২০, ১২:৩১
পশ্চিম তীরকে এখনই নিজেদের বলতে পারছে না ইসরায়েল
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (ছবি : সিএনবিসি)

মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েলের বর্তমান প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নির্ধারিত ১৮ মাসের দায়িত্ব শেষ করার পর নতুন প্রধানমন্ত্রী হবেন দেশটির জোট সরকারের অংশীদার বেনি গানটজ। যদিও করোনাকালে ফিলিস্তিনের পশ্চিম তীর ও জর্ডান উপত্যকাকে ইসরায়েলে অংশীভূত করার পরিকল্পনা স্থগিত রাখার কথা বলেছেন তিনি।

প্রধানমন্ত্রী নেতানিয়াহু পশ্চিম তীরকে ইসরায়েলের সঙ্গে যুক্ত করার ব্যাপারে গত পহেলা জুলাই থেকে মন্ত্রিসভায় আলোচনা শুরুর পরিকল্পনা ঘোষণা করেছিলেন। তবে মন্ত্রিসভার মধ্যে সুস্পষ্ট মতবিরোধ থাকায় আলোচনাটি আর শুরু করা যায়নি। খবর পার্সটুডের।

গত মাসে ইসরাইলের ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির নেতা এবং বর্তমান যুদ্ধবিষয়ক মন্ত্রী বেনি গানটজ বলেছিলেন, ইসরায়েল যেহেতু করোনা ভাইরাস মহামারির মোকাবেলা করছে, সে কারণে এখন ফিলিস্তিনি ভূখণ্ড অন্তর্ভুক্ত করণের পরিকল্পনা স্থগিত করা উচিত।

শুক্রবার (১৭ জুলাই) ইসরায়েলি মন্ত্রিসভার দু’জন সদস্য জানিয়েছেন, বেনি গানটজ এই মুহূর্তে চাইছেন, ফিলিস্তিনি ভূখণ্ড অন্তর্ভুক্ত করার পরিকল্পনা স্থগিত করা হোক। ফিলিস্তিনি ভূখণ্ড দখলের পরিবর্তে বরং ইহুদি বসতি স্থাপনকারীদের পরিস্থিতির উন্নতি ঘটানোর পক্ষে মত দিয়েছেন।

উল্লেখ্য, গত এপ্রিল মাসে নেতানিয়াহু এবং বেনি গানটজ যৌথভাবে মন্ত্রিসভা গঠন করার বিষয়ে সমঝোতায় পৌঁছান।

আরও পড়ুন : কতটা ভয়ঙ্কর চীন-মার্কিন স্নায়ুযুদ্ধের উত্তাপ?

সমঝোতা অনুযায়ী, নেতানিয়াহু প্রথম ১৮ মাসের জন্য প্রধানমন্ত্রী হবেন এবং তিন বছরের সরকারে পরবর্তী ১৮ মাসের জন্য প্রধানমন্ত্রী থাকবেন বেনি গানটজ।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড