• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাশিয়ায় চীন-ভারতীয় প্রতিরক্ষামন্ত্রীর বৈঠক বাতিল, বাড়ল উত্তেজনা

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ জুন ২০২০, ১৫:৩০
রাশিয়ায় চীন-ভারতীয় প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠক বাতিল, বাড়ল উত্তেজনা
চীন ভারতের সংঘাত (ছবি : প্রতীকী)

রাশিয়ায় চীন ও ভারতের প্রতিরক্ষামন্ত্রীর মধ্যকার সম্ভাব্য বৈঠকটি আর হচ্ছে না। সম্প্রতি চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের প্রতিবেদনে ওই বৈঠকের খবর এসেছিল। তবে বুধবার (২৪ জুন) সূত্রের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, দুই প্রতিরক্ষামন্ত্রীর বৈঠকের খবর নাকচ করে দিয়েছে নয়া দিল্লি।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা এনডিটিভিকে জানিয়েছেন, মস্কোয় চীনা প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে ভারতীয় প্রতিরক্ষামন্ত্রীর আলাদাভাবে বৈঠকের কোনো সম্ভাবনা নেই।

জার্মান সংবাদমাধ্যম ডিডব্লিউ জানিয়েছে, প্রতিরক্ষামন্ত্রী পর্যায়ে বৈঠক না হলেও বুধবার দুই দেশের জয়েন্ট সেক্রেটারি পর্যায়ে একটি ভার্চুয়াল বৈঠক হতে পারে।

উল্লেখ্য, দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মান বাহিনীর বিরুদ্ধে রাশিয়ার বিজয়ের ৭৫ বছর পূর্তি অনুষ্ঠানে যোগ দিতে বর্তমানে মস্কো রয়েছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। চীনা প্রতিরক্ষামন্ত্রীরও এ অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে।

ভারতের প্রবীণ সাংবাদিক শরদ গুপ্তা ডয়চে ভেলেকে বলেছেন, এই ধরনের বৈঠক হলে তার একটা রাজনৈতিক ও কূটনৈতিক বার্তা থাকে। লাদাখের পরিস্থিতি এখনও যথেষ্ট টালমাটাল। এই অবস্থায় বৈঠক করতে হলে নির্দিষ্ট আলোচ্য সূচি নিয়ে করতে হয়।

আরও পড়ুন : ইসরায়েলের ঝাঁকে ঝাঁকে ক্ষেপণাস্ত্র রুখে দিল সিরিয়া (ভিডিও)

তিনি আরও বলেন, আলোচনা সফল করার জন্য একটা কূটনৈতিক প্রস্তুতি থাকে। সেসব ছাড়াই বৈঠকে গেলে আরেকটা নিষ্ফলা আলোচনার ঝুঁকি নিতে হয়। এই পরিস্থিতিতে সেটা কেন নেবেন রাজনাথ?

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড