• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ায় মার্কিন সেনাদের ওপর বৃষ্টির মতো বোমা নিক্ষেপ

  আন্তর্জাতিক ডেস্ক

১০ মার্চ ২০২০, ১৮:৩৭
হামলা
হামলা (ছবি : প্রতীকী)

তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সিরিয়ায় যুদ্ধবিরতি ঘোষণা করলেও সেখানকার পরিস্থিতি এখনো অস্থিতিশীল। এমন অবস্থায় সিরিয়ায় মোতায়েন মার্কিন সেনাদের ওপর হামলা হয়েছে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল মাসদারের খবরে বলা হয়েছে, স্থানীয় সময় সোমবার (৯ মার্চ) সিরিয়ায় মোতায়েন একদল মার্কিন সেনার ওপর হামলা চালানো হয়। মার্কিন সেনাদের ওপর হামলা চালাতে ড্রোন ব্যবহার করে হামলাকারীরা। তারা ড্রোন থেকে বৃষ্টির মতো বোমা নিক্ষেপ করে।

জানা গেছে, ঘটনাটি ঘটেছে সিরিয়ার পূর্বাঞ্চলের একটি তেলক্ষেত্রের কাছে। মার্কিন সেনারা ওই তেলক্ষেত্রে টহল দিচ্ছিলেন। এ সময় তাদের অবস্থান লক্ষ্য করে ড্রোন থেকে বোমা নিক্ষেপ করা হয়।

তবে কোনো দেশ কিংবা সন্ত্রাসীগোষ্ঠী এখন পর্যন্ত এই হামলার দায় স্বীকার করেনি। অবশ্য এজন্য রুশ সমর্থিত সিরিয়ার সরকারি বাহিনীকে দায়ী করছে মার্কিন সেনারা। হামলায় কোনো হতাহত হয়েছে কি না সে ব্যাপারে মার্কিন সামরিক বাহিনীর পক্ষ থেকে এখনো কিছুই জানানো হয়নি।

উল্লেখ্য, গত মাসের মাঝামাঝি সময়ে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইদলিবে বিদ্রোহীদের বিরুদ্ধে জোরালো অভিযান শুরু করে দেশটির সরকারি বাহিনী। এ ক্ষেত্রে তাদের সমর্থন দেয় রাশিয়া। অন্যদিকে শরণার্থী সমস্যার অজুহাতে এই অভিযানের বিরোধিতা করে তুরস্ক। আর তাতে তুর্কিদের প্রতি সমর্থন জানায় যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন : তুরস্কে হামলা চালাতে লিবিয়ায় সেনা মজুদ করেছে মিশর-আমিরাত!

এক পর্যায়ে রুশ সমর্থিত সিরীয় বাহিনীর সঙ্গে তুমুল সংঘাতে জড়ায় তুর্কি সেনারা। এমন অবস্থায় গত ৫ মার্চ মস্কোতে বৈঠক করেন তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ওই বৈঠকের পরই সিরিয়ায় যুদ্ধবিরতি ঘোষণা করেন এ দুই নেতা।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড