• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

তুরস্কে হামলা চালাতে লিবিয়ায় সেনা মজুদ করেছে মিশর-আমিরাত!

  আন্তর্জাতিক ডেস্ক

১০ মার্চ ২০২০, ১৬:২৬
সেনাবাহিনী
সেনাবাহিনীর প্রশিক্ষণ (ছবি : মিডল ইস্ট মনিটর)

বিভিন্ন ইস্যুকে কেন্দ্র করে বিশ্ব রাজনীতিতে এখন চরম অস্থিরতা বিরাজ করছে। এমন পরিস্থিতিতে চাঞ্চল্যকর এক খবর প্রকাশ করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর।

সংবাদমাধ্যমটির মঙ্গলবারের (১০ মার্চ) এক খবরে বলা হয়েছে, তুরস্কে হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে মিশর ও সংযুক্ত আরব আমিরাত। আর এজন্য তারা লিবিয়ায় সেনা মজুদ করেছে। ইতোমধ্যে এসব সেনাদের সমন্বয়ে বিশেষ এক বাহিনীও গঠিত হয়েছে।

মিশর ও লিবিয়ার কর্মকর্তাদের বক্তব্যের বরাতে প্রকাশিত ওই প্রতিবেদন অনুযায়ী, বিশেষ এই বাহিনী প্রথমে নৌ-পথে তুর্কি সেনাদের ওপর হামলা চালাবে। এ ক্ষেত্রে ভূমধ্যসাগরীয় এলাকায় মোতায়েন তুর্কি সেনাদের লক্ষ্য বানাবে বিশেষ এই বাহিনীর সদস্যরা।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, মিশর ও সংযুক্ত আরব আমিরাতের এই বিশেষ বাহিনী তুর্কি সেনারা যেসব নৌ-পথ ব্যবহার করে সেগুলোর দখল নেওয়ার চেষ্টা করবে। আর এ জন্য প্রয়োজনে তুর্কি বাহিনীর সঙ্গে সশস্ত্র সংঘাতে জড়াবে তারা।

জানা গেছে, বিশেষ এই বাহিনীর সদস্যদের বেশিরভাগই লিবিয়ান সেনা। এর মধ্যেই মিশরে গিয়ে দেশটির নৌ-বাহিনীর অধীনে প্রশিক্ষণও নিয়েছে তারা।

আরও পড়ুন : ইদলিবে বিদ্রোহীদের গোপন অস্ত্রাগারে সিরীয় বাহিনীর হামলা

প্রসঙ্গত, ইদলিব ইস্যুকে কেন্দ্র করে রুশ সমর্থিত সিরিয়ার সরকারি বাহিনীর সঙ্গে দ্বন্দ্বে জড়িয়েছে তুরস্ক। আর এমন অবস্থায় লিবিয়ায় মিশর ও আরব আমিরাতের সেনা মজুদের বিষয়টি নিশ্চয় তুরস্কের জন্য আতঙ্কের কারণ।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড