• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় আক্রান্ত ১০, পাড়ে ভিড়তে দিচ্ছে না ৩৭শ যাত্রীর জাহাজ

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ ফেব্রুয়ারি ২০২০, ১৩:০৯
করোনা ধরা পড়ায় ৩৭শ যাত্রীসহ সমুদ্রে জাহাজ আটক
জাপানের ওকোহামা বন্দরে আটক প্রমোদতরী (ছবি : সিএনএন)

বিশ্বব্যাপী দ্রুত ছড়িয়ে পড়া নতুন আতঙ্কের নাম করোনা ভাইরাস। মানুষের মাধ্যমে ছড়ানো ভাইরাসে চীনে এখন পর্যন্ত ৪৯০ জনের প্রাণহানি ঘটেছে। তাছাড়া আক্রান্ত রোগীর সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে। যদিও বেসরকারি হিসাবে এই সংখ্যা ২৪ হাজারের অধিক।

গোটা বিশ্ব যখন মহামারি এই ভাইরাস নিয়ে আতঙ্কিত, ঠিক তখনই করোনা আক্রান্ত এক ব্যক্তিকে হংকংয়ে নামিয়ে দেওয়ার প্রেক্ষিতে সাড়ে তিন হাজার আরোহীসহ এক প্রমোদতরীকে পৃথক রেখেছে জাপান। প্রাথমিক পরীক্ষায় আরোহীদের মধ্যে করোনায় আক্রান্ত অন্তত ১০ জনকে শনাক্ত করা হয়েছে।

বুধবার (৫ ফেব্রুয়ারি) জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে ফরাসি বার্তা সংস্থা এএফপি জানায়, বিলাসবহুল সেই জাহাজটিতে মোট ৩ হাজার ৭১১ আরোহী রয়েছেন। এদের মধ্যে অন্তত দুইশ জনের নমুনা এরই মধ্যে সংগ্রহ করা হয়েছে। তাছাড়া যে দশজনের শরীরে ভাইরাসটি শনাক্ত করা হয়েছে তাদের নিরাপদে সরিয়ে চিকিৎসাকেন্দ্রে পাঠানো হয়েছে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী কাসুনোবু কাটো জানিয়েছেন, সোমবার (৩ ফেব্রুয়ারি) থেকে ওই প্রমোদতরীকে জাপানের ওকোহামা বন্দরে বিচ্ছিন্ন করে রাখা হয়। ‘ডায়মন্ড প্রিন্সেস’ নামে প্রমোদতরীতে প্রায় আড়াই হাজার যাত্রী এবং এক হাজারের অধিক ক্রু রয়েছেন। তাদের সকলের স্বাস্থ্য পরীক্ষার জন্য মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) থেকে কাজ শুরু করেছেন জাপানি চিকিৎসকরা।

এর আগে ২৫ জানুয়ারি ৮০ বছরের এক যাত্রীর শরীরে করোনা ভাইরাসের লক্ষণ দেখা দেওয়ায় তাকে হংকংয়ের একটি বন্দরে জাহাজ থেকে নামিয়ে দেওয়া হয়।

বিশ্লেষকদের মতে, বর্তমানে থাইল্যান্ড, তাইওয়ান, জাপান, যুক্তরাজ্য, ইসরায়েল, দক্ষিণ কোরিয়া এবং ভারতসহ বেশকিছু দেশে অজ্ঞাত এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা গেছে। তাছাড়া আতঙ্কে রয়েছে প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানও। এমনকি যুক্তরাষ্ট্রেও ভাইরাসে আক্রান্ত এক ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। আক্রান্তদের সবাই সম্প্রতি চীনে ভ্রমণ করেছেন কিংবা সেখানে বসবাস করেন।

চিকিৎসকরা জানিয়েছেন, এ ভাইরাস মানুষ ও প্রাণীদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠান্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। এ ভাইরাসে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

আরও পড়ুন : বিজ্ঞানীদের চ্যালেঞ্জের মুখে ফেলেছে যে ভাইরাস

সবচেয়ে আতঙ্কের বিষয় হলো ভাইরাসটি নতুন হওয়ায় এখনো কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। এ ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন চীনা বিজ্ঞানীরা।

ওডি/কেএইচআর