• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা ভাইরাস পরীক্ষা হবে ১৫ মিনিটেই

  আন্তর্জাতিক ডেস্ক

৩১ জানুয়ারি ২০২০, ১৯:৩৮
চীন
ছবি : প্রতীকী

করোনা ভাইরাসের বিস্তারে আতঙ্ক বিরাজ করছে বিশ্বজুড়ে। এখনো এর কোনো প্রতিষেধক আবিষ্কার না হলেও দ্রুততম সময়ে করোনা ভাইরাস নির্ণয়ের পদ্ধতি বের করেছেন চীনের বিজ্ঞানীরা। এ জন্য সময়ের লাগবে ১৫ মিনিটেরও কম।

ইরানভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডে জানায়, ১৫ মিনিটেরও কম সময়ের মধ্যে করোনা ভাইরাস নির্ণয়ের পদ্ধতি বের করেছে চীন। এ ভাইরাসের বিস্তার ঠেকানোর ক্ষেত্রে এটিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে গণ্য করা হচ্ছে।

চীনের সরকারি বার্তা সংস্থা জিনহুয়া বলছে, দেশটির পূর্বাঞ্চলীয় জিয়াংজু প্রদেশের জুসিতে অবস্থিত একটি প্রযুক্তি কোম্পানিতে কর্মরত বিশেষজ্ঞরা এটি উদ্ভাবন করেছেন। তারা চীনের ন্যাশনাল ইন্সটিটিউট ফর ভাইরাল ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের সঙ্গে যৌথভাবে এ লক্ষ্যে কাজ করেন এবং মাত্র ১০ দিনের মধ্যে এটি উদ্ভাবন করতে সক্ষম হন।

আরও পড়ুন : পারমাণবিক বোমা আছে ইরানের!

গবেষকরা জানান, নতুন পদ্ধতির মাধ্যমে ৮ থেকে ১৫ মিনিটের মধ্যে করোনা ভাইরাসের উপস্থিতি সম্পর্কে নিশ্চিত হওয়া যায়। এর জন্য প্রয়োজনীয় সরঞ্জামসহ কিটের গণ-উৎপাদনও শুরু করেছে চীন। বর্তমানে প্রতিদিন ৪ হাজার কিট উৎপাদন করা হচ্ছে। তবে জুসির নগর কর্তৃপক্ষ উৎপাদন মাত্রা আরও বাড়ানোর চেষ্টা করছে।

এরই মধ্যে ভাইরাস পরীক্ষার সরঞ্জামসহ কিটের প্রথম চালান হুবেই প্রদেশের উহানে ব্যবহার করা হচ্ছে। এই উহান থেকেই করোনা ভাইরাসের উৎপত্তি হয়।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড