• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সৌদির তেল স্থাপনায় হুথিদের রকেট হামলা

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ জানুয়ারি ২০২০, ১৩:৫৭
সৌদির তেল স্থাপনায় হুথিদের রকেট হামলা
রকেট হামলা চালানো হচ্ছে (ছবি : প্রতীকী)

মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র সৌদি আরবের তেল কোম্পানি আরামকোসহ দেশটির বিভিন্ন স্থাপনায় রকেট ও ড্রোন হামলা চালানোর দাবি করেছে ইয়েমেনের ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা। প্রায় চার মাস আগে হামলা বন্ধের প্রস্তাব দেওয়ার পর এবারই প্রথম এমন কোনো দাবি করল গোষ্ঠীটি।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, বুধবার (২৯ জানুয়ারি) বিকালে বেশ কয়েকটি রকেট ও ড্রোনের সাহায্যে আক্রমণটি চালানো হয়। হামলার নির্ভুলতা নিয়ে এরই মধ্যে সামান্য তথ্যও পাওয়া গেছে। যদিও সৌদি কর্তৃপক্ষের কাছ থেকে এখন পর্যন্ত বিষয়টি নিয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

শিয়াপন্থি হুথি পরিচালিত আল-মাসিরাহ টেলিভিশনে গোষ্ঠীটির মুখপাত্র ইয়াহইয়া সারিয়াহ বলেছেন, ইয়েমেনের মাটিতে বিমান হামলা বৃদ্ধির জবাবে সৌদি আরবের ভূমিতে এবার ১৫টির অধিক অভিযান চালানো হয়েছে।

বিশ্লেষকদের মতে, লোহিত সাগরের তীরবর্তী সৌদির জিজান শহরে অবস্থিত আরামকোর স্থাপনাকে এবার নিশানা করা হয়েছিল। তাছাড়া খামিস মাশিত সামরিক ঘাঁটি, জিজান এবং আবহা বিমানবন্দরসহ ইয়েমেন সীমান্ত সংলগ্ন বিভিন্ন স্থাপনায় ড্রোন ও রকেট হামলা চালানো হয়।

বিষয়টি নিয়ে বার্তা সংস্থা রয়টার্সের পক্ষে থেকে সৌদির তেল জায়ান্ট আরামকোর কাছে জানতে চাইলে তাৎক্ষণিক কোনো জবাব পাওয়া যায়নি।

আরও পড়ুন : ইরানের কাছে ক্ষমা চাইল ১০ হাজার আমেরিকান

উল্লেখ্য, দীর্ঘ পাঁচ বছর যাবত সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের বিরুদ্ধে লড়াই করে আসছে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা। যা এখনো অব্যাহত রয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড