• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করল হন্ডুরাস

  আন্তর্জাতিক ডেস্ক

২১ জানুয়ারি ২০২০, ১১:২৯
হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করল হন্ডুরাস
হিজবুল্লাহর সদস্যরা (ছবি : নিউজ উইক)

লেবাননের ইরান সমর্থিত ইসলামী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহকে এবার সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা দিয়েছে মধ্য আমেরিকার দেশ হন্ডুরাস। সোমবার (২০ জানুয়ারি) দেশটির সরকারের পক্ষ থেকে বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়। খবর আল-জাজিরার।

হন্ডুরাসের নিরাপত্তা বিষয়ক উপমন্ত্রী লুইস সুয়াজো বলেছেন, আমরা হিজবুল্লাহকে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করলাম। এখন থেকে সশস্ত্র এই গোষ্ঠীটির সঙ্গে জড়িত ব্যক্তি-প্রতিষ্ঠান এবং যারা এদের অর্থের যোগান দেয় সবাইকে সন্ত্রাসী বলে গণ্য করা হবে।

বিশ্লেষকদের মতে, মার্কিন বিমান হামলায় ইরানি জেনারেল কাসেম সোলাইমানি হত্যার পর গোটা মধ্যপ্রাচ্যে এক রকম উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয়। এমন প্রেক্ষাপটে ব্রিটেনের পর ইরান সমর্থিত শিয়াপন্থি সশস্ত্র এই গোষ্ঠীকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা দিল হন্ডুরাস।

আরও পড়ুন : লিবিয়ায় যুদ্ধ বন্ধে একজোট বিশ্বনেতারা

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইসরায়েল, এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বিভিন্ন দেশ এরই মধ্যে হিজবুল্লাহকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে স্বীকৃতি দিয়েছে। গত বছর আর্জেন্টিনা এবং চলতি বছর যুক্তরাজ্য পর্যন্ত সাইয়্যেদ হাসান নাসরুল্লাহর এই দলটিকে সন্ত্রাসীদের তালিকায় অন্তর্ভুক্ত করে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড