• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুদ্ধ এড়াতে সংলাপে বসতে চান রুহানি 

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ জানুয়ারি ২০২০, ০৮:১৮
হাসান রুহানি
ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি (ছবি : আল-জাজিরা)

জেনারেল সোলাইমানি হত্যাকাণ্ডের জেরে মধ্যপ্রাচ্যে এখন চরম উত্তেজনা বিরাজ করছে। আগের চেয়েও অবনতি হয়েছে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্ক। যে কোনো মুহূর্তেই যুদ্ধে জড়িয়ে পড়তে পারে সামরিক শক্তিতে বিশ্বের অন্যতম শক্তিশালী এ দুটি দেশ। এমন পরিস্থিতিতে বিশ্বনেতাদের সঙ্গে সংলাপের মাধ্যমেই উত্তেজনা নিরসনের পথ খুঁজে বের করতে চান ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) ইরানের একটি টেলিভিশন চ্যানেলে দেওয়া ভাষণে তিনি এ কথা বলেন। খবর ‘আল-জাজিরা’।

নিজ দেশের টিভি চ্যানেলে দেওয়া ভাষণে রুহানি বলেন, ইরান কোনো ধরনের সংঘাতে জড়াতে চাচ্ছে না। আর সংঘাত এড়াতে প্রতিনিয়তই কাজ করে যাচ্ছে তেহরান। এই প্রচেষ্টাকে আরও ফলপ্রসূ করতে বিশ্বনেতাদের সঙ্গে সংলাপে বসাটা খুব জরুরি।

তিনি আরও বলেন, যুদ্ধ কখনোই কাম্য নয়। ইরান যুদ্ধ এড়ানোর চেষ্টা করছে। আর এ ক্ষেত্রে সবার সহায়তা প্রয়োজন। আমার বিশ্বাস, সংলাপের মাধ্যমে নিশ্চয় সমাধান পাওয়া যাবে।

গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদে ড্রোন হামলা চালিয়ে ইরানের সর্বোচ্চ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করে মার্কিন সেনারা। এই হত্যাকাণ্ড চালানো হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে। এর প্রতিশোধ নিতে গত ৮ জানুয়ারি ইরাকে অবস্থিত দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। তেহরানের দাবি, দুই ঘণ্টা ধরে চালানো এই ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৮০ জন মার্কিন সেনা নিহত হয়েছেন।

এছাড়া একই দিন তেহরানে ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হয়। বিমানটি বিধ্বস্ত হয় ইরানের ভুল করে চালানো ক্ষেপণাস্ত্রের আঘাতে। এই ঘটনায় নিজেদের ভুল স্বীকার করে ক্ষমা চেয়েছে ইরান। সোলাইমানি হত্যার পর তৈরি হওয়া যুদ্ধাবস্থায় শত্রুপক্ষের বিমান ভেবেই ক্ষেপণাস্ত্র চালানো হয়েছে বলে জানিয়েছে তারা।

আরও পড়ুন- ইউরেনিয়াম সমৃদ্ধকরণ অব্যাহত রাখার ঘোষণা রুহানির

সবকিছু মিলিয়ে মার্কিনিদের হামলায় সোলাইমানির নিহতের জেরে মধ্যপ্রাচ্যে এখন যুদ্ধাবস্থা বিরাজ করছে। আর যুদ্ধ এড়াতে সংলাপে বসার জন্য বিশ্বনেতাদের আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট রুহানি।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড