• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ওমানের সুলতান কাবুস আর নেই

  আন্তর্জাতিক ডেস্ক

১১ জানুয়ারি ২০২০, ০৮:৪২
কাবুস
কাবুস বিন সাঈদ আল সাঈদ (ছবি : জেরুজালেম পোস্ট)

ওমানের সুলতান কাবুস বিন সাঈদ আল সাঈদ আর নেই। স্থানীয় সময় শুক্রবার (১০ জানুয়ারি) সন্ধ্যায় মৃত্যুবরণ করেন তিনি। খবর ‘জেরুজালেম পোস্ট’।

মৃত্যুকালে কাবুস বিন সাঈদ আল সাঈদের বয়স হয়েছিল ৭৯ বছর। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানান জটিল রোগে ভুগছিলেন তিনি।

কাবুস বিন সাঈদ আল সাঈদের জন্ম ১৯৪০ সালের ১৮ নভেম্বর ওমানের সালালাহ নামক এলাকায়। তার পিতার নাম সাঈদ বিন তাইমুর। আর মায়ের নাম মাজনুন আল-মাশানি।

আল সাঈদ রাজবংশে জন্ম নেওয়া কাবুস ১৯৭০ সালের ১৩ জুলাই বাবা সাঈদ বিন তাইমুরকে একটি অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত করার পর ওমানের সুলতান হিসেবে ক্ষমতায় বসেন।

সুলতান হওয়ার পর দক্ষিণ ইয়েমেনের সশস্ত্র কমিউনিস্ট অভ্যুত্থানের কারণে বিপাকে পড়েন কাবুস বিন সাঈদ আল সাঈদ। তবে ইরানের শাহ মোহাম্মদ রেজা পাহলভী, জর্ডানের বাদশাহ হুসাইন বিন তালাল ও ব্রিটিশ বিমানবাহিনীর সহায়তা বিদ্রোহীদের পরাজিত করতে সক্ষম তিনি।

কাবুসের শিক্ষা জীবনের শুরুর দিকের বড় একটা অংশ কেটেছে ভারতের পুনেতে। সেখানে তিনি ভারতের সাবেক রাষ্ট্রপতি শঙ্কর দয়াল শর্মার ছাত্র ছিলেন। উচ্চতর শিক্ষার্জনের জন্য ১৬ বছর বয়সে ইংল্যান্ডে পাড়ি জমান কাবুস। ২০ বছর বয়সে তিনি রয়েল মিলিটারি অ্যাকাডেমি স্যান্ডহার্স্ট‌ে যোগ দেন। স্যান্ডহার্স্ট থেকে স্নাতক সম্পন্ন করার পর ব্রিটিশ সেনাবাহিনীতে যোগ দেন তিনি। তাকে ১ম ব্যাটেলিয়ন ক্যামেরনিয়ান্সে নিয়োগ দেওয়া হয়। তিনি জার্মানিতে এক বছর দায়িত্বপালন করেছেন। এর কয়েক বছর পর তিনি ওমানে ফিরে আসেন।

আরও পড়ুন- আফগানিস্তানে মার্কিনিদের বিমান হামলায় নিহত ৬০

১৯৭০ সাল থেকে ওমানের সুলতান হিসেবে দায়িত্ব পালন করা কাবুসের কোনো সন্তান নেই। নিজের উত্তরসূরী হিসেবে কাউকে মনোনীতও করে যাননি তিনি।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড