• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার লিবিয়ার পথে তুর্কি সেনারা

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ জানুয়ারি ২০২০, ০৯:৩১
তুরস্কের সামরিক বাহিনী
তুরস্কের সামরিক বাহিনী (ছবি : টিআরটি ওয়ার্ল্ড)

তুরস্কের সামরিক বাহিনী এবার উত্তর আফ্রিকার দেশ লিবিয়ার পথে রওয়ানা দিয়েছে বলে জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তায়্যেপ এরদোগান।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, সোমবার (৬ জানুয়ারি) রাজধানী আঙ্কারায় দেওয়া ভাষণে প্রেসিডেন্ট এরদোগান এই সেনা অভিযানের বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেছেন, লিবিয়ায় জাতিসংঘ সমর্থিত সরকারকে সামরিক সহায়তার জন্যই আমাদের এ পদক্ষেপ। ত্রিপোলিতে স্থিতিশীলতা ফিরিয়ে আনাই আঙ্কারার প্রধান লক্ষ্য।

এরদোগানের দাবি, ত্রিপোলির পক্ষ থেকেই আমাদের কাছে সামরিক সহায়তা চাওয়া হয়েছে। তবে কতসংখ্যক সেনা এবার মোতায়েন করা হবে এখনই তা জানানো হচ্ছে না।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমাদের একজন লেফটেন্যান্টের নেতৃত্বে লিবিয়ায় অপারেশন সেন্টার তৈরি হবে। সেখান থেকেই তুর্কি সেনারা দেশটির পরিস্থিতি পর্যবেক্ষণ ও সরকারের সঙ্গে সমন্বয় রক্ষা করবে। এবার লড়াইয়ের উদ্দেশ্যে নয় বরং বৈধ সরকারকে সহায়তা ও মানবিক বিপর্যয় প্রতিহত করাই আমাদের উদ্দেশ্য।

এ দিকে উত্তর আফ্রিকার দেশটিতে তুর্কি সেনা মোতায়েনের বিরুদ্ধে এরই মধ্যে হুঁশিয়ারি দিয়েছে ইসরায়েল, গ্রিস ও সাইপ্রাস। তাদের দাবি, তুরস্কের এমন পদক্ষেপ আঞ্চলিক স্থিতিশীলতা নষ্ট করবে।

আরও পড়ুন :- ইরানের সমর্থনে বাগদাদের আকাশে রকেটের ছড়াছড়ি (ভিডিও)

এর আগে গত বছরের শেষ দিকে সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে কুর্দি গেরিলাদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করে তুরস্ক। প্রেসিডেন্ট এরদোগানের নির্দেশে অভিযানটির প্রধান উদ্দেশ্য ছিল অঞ্চলটি বিদ্রোহীদের কবল থেকে মুক্ত করে সেখানে শরণার্থীদের জন্য বসতি নির্মাণ।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড