• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগানিস্তানে বায়ুদূষণে ১৭ জনের মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

০১ জানুয়ারি ২০২০, ০৯:০৩
বায়ুদূষণ
আফগানিস্তানে বায়ুদূষণ (ছবি : আল-জাজিরা)

মারাত্মক বায়ুদূষণের কবলে পড়েছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের রাজধানী কাবুল ও এর আশপাশের অঞ্চল। বিপজ্জনক মাত্রায় দূষণ বৃদ্ধি পাওয়ায় শ্বাস-প্রশ্বাসের সংক্রমণে আক্রান্ত হয়ে নারী-শিশুসহ অন্তত ১৭ জনের প্রাণহানি ঘটেছে।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) আফগান গণস্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে প্রকাশিত প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে কাতারভিত্তিক গণমাধ্যম ‘আল জাজিরা’।

মন্ত্রণালয়ের উপমন্ত্রী ফিদা মোহাম্মদ পাইকান বলেছেন, চলতি সপ্তাহে ফুসফুসের সমস্যাসহ বায়ুদূষণ জনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে কমপক্ষে নয় হাজারের মতো রোগী হাসপাতালে ভর্তি হন।

ন্যাশনাল এনভায়রনমেন্টাল প্রটেকশন এজেন্সির মুখপাত্র লেইলা সামানি ‘ডিপিএ নিউজকে’ বলেন, স্থানীয় ব্যবসায়ীরাই কাবুলের এই বায়ুদূষণের জন্য দায়ী। কেননা তারা পরিবেশের কোনো তোয়াক্কা ছাড়াই বায়ুদূষণ করে যাচ্ছে।

আফগান প্রেসিডেন্ট দেশটির মিউনিসিপালিটি অ্যান্ড এনভায়রনমেন্টাল এজেন্সিকে সংকট নিরসনে কঠোর ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, বায়ুদূষণের দায়ে এখন পর্যন্ত তিনটি ওয়েডিং হল ও দুটি প্রোপার্টি ম্যানেজমেন্ট অফিস বন্ধ করে দেওয়া হয়েছে।

প্রেসিডেন্ট আরও বলেছেন, স্থানীয়দের প্রতি আবাসস্থল গরম রাখার জন্য অতিরিক্ত কয়লা, টায়ার ও প্লাস্টিক ব্যবহার না করার আহ্বান জানানো হয়েছে।

আরও পড়ুন :- সাময়িক যুদ্ধবিরতিতে সম্মত তালিবান

যদিও কাবুলের বাসিন্দারা জানান, বায়ুদূষণের প্রাথমিক কারণ হচ্ছে দেশে অতিরিক্ত দারিদ্র্য ও বিদ্যুতের অভাব। কেননা এখনো সস্তায় গ্যাস ও বিদ্যুৎ পাওয়া যাচ্ছে না। তাই সমস্যাটির সমাধান করতে গেলে আগে সস্তায় গ্যাস ও বিদ্যুতের সরবরাহ বাড়াতে হবে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড