• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |  
  • বেটা ভার্সন
sonargao

ইউক্রেন-রাশিয়া সীমান্তে যুদ্ধের হুঁশিয়ারি পুতিনের

  আন্তর্জাতিক ডেস্ক

১১ ডিসেম্বর ২০১৯, ১৩:৪১
ভ্লাদিমির পুতিন
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (ছবি : এপি)

ইউক্রেনের সেনাবাহিনী যদি রুশ সীমান্তবর্তী এলাকাগুলোর নিয়ন্ত্রণ গ্রহণের চেষ্টা করে, তাহলে ব্যাপক হত্যাযজ্ঞ শুরু হয়ে যাবে বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার (১০ ডিসেম্বর) ফ্রান্স সফর শেষে মস্কো ফিরে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। খবর ‘রাশিয়া টুডে’।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, রাশিয়ার সীমান্তবর্তী এলাকাগুলো বর্তমানে রুশপন্থি গেরিলারা নিয়ন্ত্রণ করছে। ইউক্রেনের সেনাবাহিনী যদি বলপূর্বক এসব এলাকার নিয়ন্ত্রণ গ্রহণ করার চেষ্টা চালায়, তাহলে রাশিয়া ছাড় দেবে না। রুশ সেনারা যুদ্ধ জড়াতে বাধ্য হবে। এমনকি সেব্রেনিৎসার মতো গণহত্যাও সংঘটিত হতে পারে।

পুতিন এমন সময়ে এসে এ হুঁশিয়ারি উচ্চারণ করলেন যখন ফ্রান্সে এক চতুর্পক্ষীয় শীর্ষ সম্মেলনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির সঙ্গে তার সাক্ষাতের জের ধরে ইউক্রেন-রাশিয়া সীমান্তে পূর্ণাঙ্গ যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে। পুতিন ও জেলেনস্কি চলতি বছরের শেষ নাগাদ এ যুদ্ধবিরতি কার্যকর করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

উল্লেখ্য, বলকান যুদ্ধের সময় ১৯৯৫ সালে সার্বিয়ান বাহিনী সেব্রেনিৎসা শহরে বসনিয়ার মুসলিমদের ওপর যে ভয়াবহ গণহত্যা চালিয়েছিল সেটি ‘সেব্রেনিৎসা গণহত্যা’ নামে পরিচিত।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড