• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

হংকং ইস্যুতে ট্রাম্পের নতুন আইন, চীনের হুঁশিয়ারি

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ নভেম্বর ২০১৯, ১১:২৮
প্রেসিডেন্ট ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবিসূত্র : এবিসি নিউজ)

ইউরেশিয়ার দক্ষিণ-পূর্ব উপকূলের দেশ হংকংয়ে গণতন্ত্রকামীদের সরকারবিরোধী বিক্ষোভ ক্রমশ ব্যাপক আকার ধারণ করছে। যে কারণে দেশটিতে বিক্ষোভরতদের সুরক্ষা প্রদানে এবার মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে একটি বিল পাস হয়েছে।

যার অংশ হিসেবে বিলটিকে ইতোমধ্যে আইন হিসেবে অনুমোদন দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও বিষয়টির তীব্র প্রতিবাদ জানিয়ে চীনে অবস্থানরত মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে এরই মধ্যে বৈঠক করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। যেখানে ওয়াশিংটনের এসব কর্মকাণ্ডের জন্য বেইজিংয়ের পক্ষ থেকে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করা হয়।

কর্তৃপক্ষের বরাতে ব্রিটিশ গণমাধ্যম ‘বিবিসি নিউজ’ জানায়, বুধবার (২৭ নভেম্বর) চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও সেখানকার জনগণের প্রতি শ্রদ্ধাবোধ থেকেই আইনটি পাস করা হয়েছে বলে জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। যদিও মার্কিন প্রশাসনের এমন পদক্ষেপের ফলে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যকার সম্পর্ক অবনতির দিকে যাবে বলেই আশঙ্কা বিশ্লেষকদের।

এবার হংকংয়ের পুলিশের কাছে স্টান গান, টিয়ার গ্যাস ও রাবার বুলেটের মতো অস্ত্র রপ্তানি নিষিদ্ধ করে আরও একটি বিল পাশ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। যদিও মার্কিনিদের এই আইনটি বিশ্বব্যাপী ভুল বার্তা ছড়াচ্ছে বলে দাবি হংকং প্রশাসনের। তাদের মতে, এটি চলমান সংকটময় পরিস্থিতি সহজ করার ক্ষেত্রে কোনো সহায়তাই করবে না।

মার্কিন প্রশাসনের নতুন আইনে বলা হয়, হংকং চীনের অংশ হলেও তাদের স্বতন্ত্র আইনি ও অর্থনৈতিক নিয়মাবলী রয়েছে। যে কারণে অঞ্চলটির আইনকে খর্বের মাধ্যমে চীন সেখানকার বেসামরিকদের স্বাধীনতা ক্ষুণ্ণ করছে কি না এবার সেটিই দেখা হবে।

আরও পড়ুন :- হংকং ইস্যুতে এবার মার্কিন সিনেটে বিল পাস

তাছাড়া হংকংয়ের বিশেষ বাণিজ্য মর্যাদা বজায় রাখার লক্ষ্যে সেখানকার পরিস্থিতি সবসময় পর্যবেক্ষণ করবে যুক্তরাষ্ট্র।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড