• রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

হংকং ইস্যুতে এবার মার্কিন সিনেটে বিল পাস

  আন্তর্জাতিক ডেস্ক

২০ নভেম্বর ২০১৯, ১৪:১২
হংকংয়ের সড়কে বিক্ষোভ
হংকংয়ের সড়কে বিক্ষোভরত গণতন্ত্রকামী (ছবিসূত্র : রয়টার্স)

ইউরেশিয়ার দক্ষিণ-পূর্ব উপকূলের দেশ হংকংয়ে গণতন্ত্রকামীদের সরকারবিরোধী বিক্ষোভ ক্রমশ ব্যাপক আকার ধারণ করছে। যে কারণে দেশটিতে বিক্ষোভরতদের সুরক্ষা প্রদানে এবার মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে একটি বিল পাস হয়েছে। 

এশিয়ার পরাশক্তি চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ে চলতি বছরের জুন মাসে সরকারের বিরুদ্ধে এই বিক্ষোভের শুরু হয়। যা এখনো অব্যাহত আছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে এই বিক্ষোভ ক্রমশ সহিংস আকার ধারণ করায় বাধ্য হয়েই এমন পদক্ষেপ নিল যুক্তরাষ্ট্র।

এ দিকে ব্রিটিশ বার্তা সংস্থা ‘রয়টার্স’ জানায়, মঙ্গলবার (১৯ নভেম্বর) মার্কিন সিনেটে ‘দ্য হংকং হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি অ্যাক্ট’ নামের বিলটি পাস হয়। এবার সেটিকে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে পাঠানোর প্রক্রিয়া চলছে। মূলত সেখানে পাস হওয়ার পরপরই বিষয়টি আইনে পরিণত করা হবে। যদিও এর জন্য তখন বিলটিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বাক্ষর প্রয়োজন হবে।

এবার মার্কিন সিনেটে আরও একটি বিলও পাস হয়েছে। যেখানে বলা হয়, এখন থেকে হংকং পুলিশের কাছে পিপার স্প্রে, কাঁদানে গ্যাস, রাবার বুলেটসহ অন্যান্য গোলাবারুদ রপ্তানির ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করা হবে। মার্কিন সিনেটে বিলটি পাস হলেও হোয়াইট হাউজ এখন পর্যন্ত বিলটি নিয়ে কোনো মন্তব্য করেনি।

অপর দিকে হোয়াইট হাউজের কর্মকর্তারা সিনেটে পাস হওয়া বিলটিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আদৌ অনুমোদন দেবেন কি না, সে বিষয়েও কিছু জানায়নি। একজন মার্কিন শীর্ষ কর্মকর্তা জানান, হংকংয়ের এই বিলটিতে প্রেসিডেন্ট ট্রাম্প স্বাক্ষর করবেন কি না, সে বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত গৃহীত হয়নি।

আরও পড়ুন :- ইরানকে নিয়ে নতুন শঙ্কায় যুক্তরাষ্ট্র

পরিচয় গোপন রাখার শর্তে হোয়াইট হাউজের সেই কর্মকর্তা আরও বলেন, বিলটি ট্রাম্পের কাছে যাওয়া মাত্রই তার সঙ্গে উপদেষ্টাদের তীব্র বিতর্ক শুরু হবে। কেননা তিনি যদি বিলটিতে স্বাক্ষর করেন, তাহলে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের চলমান বাণিজ্য আলোচনা বন্ধ হতে পারে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড