• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্রেই ইরানে বিক্ষোভ : খামেনি

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ নভেম্বর ২০১৯, ০৯:২১
আয়াতুল্লাহ আলী খামেনি
ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি (ছবিসূত্র : সিটিভি নিউজ)

মধ্যপ্রাচ্যের ইসলামী প্রজাতন্ত্র ইরানে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে চলছে সরকারবিরোধী বিক্ষোভ। যা নিয়ে এরই মধ্যে মুখ খুলেছেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। চলমান আন্দোলনের পেছনে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের হাত রয়েছে বলেও দাবি করেছেন।

বুধবার (২৭ নভেম্বর) ইরানের স্বেচ্ছাসেবী বাহিনী বাসিজের হাজার হাজার সদস্যের উপস্থিতিতে আয়োজিত এক সমাবেশে দেওয়া ভাষণে তিনি এই অভিযোগ করেন।

খামেনি তার ভাষণে বলেন, ‘এবারের ইরানবিরোধী ষড়যন্ত্র ছিল খুবই বিপজ্জনক ও পরিকল্পিত। যদিও আমরা আরও একবার শত্রুদের বড় ধরনের ষড়যন্ত্র নস্যাৎ করতে সক্ষম হয়েছি।’

দেশব্যাপী চলমান আন্দোলনের প্রতি ইঙ্গিত করে সর্বোচ্চ এই ধর্মীয় নেতা বলেন, ‘শত্রুরা এবারের ষড়যন্ত্রের পেছনে অনেক বেশি অর্থ খরচ করেছে। তাছাড়া মার্কিন প্রশাসন এই দেশে ব্যাপক হত্যা ও ধ্বংসযজ্ঞ চালাতে সুযোগের অপেক্ষায় ছিল। তারা ভেবেছিল, জ্বালানি তেল ইস্যুটি তাদের জন্য উপযুক্ত সুযোগ। যে কারণে তারা তাদের লোকদের মাঠে নামিয়েছিল কিন্তু শেষ পর্যন্ত ইরানি জাতি তা সফলতার সঙ্গে নস্যাৎ করতে সক্ষম হয়।’

এর আগে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে গত ১৫ নভেম্বর ইরানের রাজধানী তেহরানসহ আশপাশের বিভিন্ন শহরে বিক্ষোভের শুরু হয়। মূলত তরুণ ও শ্রমিক শ্রেণির লোকজনই এই আন্দোলনে অংশ নেন। যাতে এখন পর্যন্ত শতাধিক লোকের প্রাণহানি ও হাজার খানিক আহত হন।

আরও পড়ুন :- কাশ্মীরিদের মনোবল ভাঙতে ধর্ষণকে বেছে নিচ্ছে ভারতীয় সেনারা

যদিও চলমান বিক্ষোভের পেছনে মার্কিন যুক্তরাষ্ট্র, দখলদার রাষ্ট্র ইসরায়েল এবং মুসলিম অধ্যুষিত সৌদি আরবের ষড়যন্ত্র রয়েছে বলে শুরু থেকে দাবি করেছে ইরান।

সূত্র : ‘তেহরান টাইমস’

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড