• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্যালিফোর্নিয়ায় দাবানল : সহায়তা দিচ্ছেন না ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ নভেম্বর ২০১৯, ০৯:২৫
ক্যালিফোর্নিয়ায় দাবানল
দাবানলে পুড়ছে ক্যালিফোর্নিয়ার বনাঞ্চল। (ছবিসূত্র : দ্য ওয়াশিংটন পোস্ট)

ভয়াবহ দাবানলের কারণে যুক্তরাষ্ট্রের সাউদার্ন ক্যালিফোর্নিয়ায় চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। এই সতর্কতাকে বলা হচ্ছে ‘এক্সট্রিম রেড ফ্ল্যাগ ওয়ার্নিং’। ইতিহাসে প্রথমবারের মতো এমন সর্বোচ্চ সতর্কতা জারি করল কর্তৃপক্ষ।

গত সপ্তাহে অঙ্গরাজ্যটিতে শুরু হওয়া ভয়াবহ এই তাণ্ডবকে দাবানলকে ঘিরে এরই মধ্যে উত্তপ্ত হয়ে উঠেছে মার্কিন রাজনৈতিক অঙ্গন। দাবানলকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে স্থানীয় গভর্নরের সঙ্গে বাদানুবাদে জড়িয়ে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আকস্মিক সৃষ্ট দাবানলের কারণে ব্যাপক ক্ষয়ক্ষতির জন্য অঙ্গরাজ্যের ডেমোক্রেট দলীয় গভর্নরকেই দোষারোপ করছেন রিপাবলিকান দলের এই জ্যেষ্ঠ নেতা। শুধু তাই নয়, এবার দাবানল নিয়ন্ত্রণে সব ধরনের সরকারি সাহায্য তহবিল বাতিলের হুমকিও দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সূত্রের বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম ‘বিবিসি নিউজ’ জানায়, গত বৃহস্পতিবার (৩১ অক্টোবর) শুরু হওয়া এই দাবানলের প্রভাবে এরই মধ্যে ক্যালিফোর্নিয়ার প্রায় এক লক্ষাধিক একর ভূমি বিনষ্ট হয়ে গেছে। এতে গৃহহীন হয়েছেন লাখ লাখ জনতা। তাছাড়া দাবানলের প্রভাবে লস অ্যাঞ্জেলেসে বসবাসরত হলিউড তারকারাও ইতোমধ্যে তাদের গৃহত্যাগ করতে বাধ্য হয়েছেন।

এ দিকে প্রেসিডেন্ট ট্রাম্প নিজের টুইট বার্তায় বলেছেন, ‘প্রতি বছরই অঞ্চলটিতে আগুন লাগছে, আর এতে ক্যালিফোর্নিয়া পুড়ে ছাই হয়ে যাচ্ছে। একই ঘটনার কেন পুনরাবৃত্তি ঘটছে? এর পর কেনইবা তিনি (গভর্নর) কেন্দ্রীয় সরকারের কাছে অর্থ সহায়তা চাইতে আসছেন। এখন আর কোনো সহায়তা নয়; গভর্নর ঠিকমতো নিজের কাজটি করুন।’

যদিও প্রেসিডেন্ট ট্রাম্পের সেই টুইটার পোস্টের জবাব দিতে দেরি করেননি ক্যালিফোর্নিয়ার গভর্নরও। বরাবরই মার্কিন প্রেসিডেন্টের কঠোর সমালোচক হিসেবে পরিচিত নিউসোম ফিরতি টুইটে এর যথাযথ জবাবটি দিয়েছেন। তিনি বলেন, ‘আপনি তো জলবায়ু পরিবর্তনের বিষয়ে কখনো বিশ্বাস করেন না। তাই এই বিষয়টি নিয়ে আপনার সঙ্গে আমার কথা বলাই বৃথা।’

অপর দিকে মার্কিন জাতীয় বিজ্ঞান সংস্থা এক সাম্প্রতিক গবেষণা বলা হয়, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে ক্যালিফোর্নিয়ায় তাপমাত্রা ক্রমশ বেড়ে চলেছে। ফলে ভয়াবহ দাবানলের ঘটনাও ঘটছে। মূলত শুকনো এবং উষ্ণ আবহাওয়ার কারণেই গাছপালা সহজদাহ্য হয়ে উঠছে।

এবারের দাবানলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চল। ইতোমধ্যে ৬৫৮ একর এলাকা এতে পুড়ে গেছে। মূলত বাতাসের কারণেই দাবানলটি আরও বেশি শক্তিশালী হয়ে উঠেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এরই মধ্যে অগ্নি নির্বাপণ কর্মীরা দাবানলের প্রায় অর্ধেকটা নিয়ন্ত্রণে আনতে পেরেছেন।

ধারণা করা হচ্ছে, এই বাতাস ঘণ্টায় ১২৮ কিলোমিটার বেগে পৌঁছাবে। এতে মারাত্মক পরিস্থিতির সৃষ্টি হতে পারে। কর্তৃপক্ষ জানিয়েছে, ভয়ঙ্কর এই দাবানল নিয়ন্ত্রণে কাজ করছে দমকলবাহিনীর ১ হাজার ১০০ কর্মী। এছাড়া এতে অন্তত ১০ হাজার স্থাপনা ঝুঁকির মধ্যে আছে।

আরও পড়ুন :- ভূমিদস্যুদের গুলিতে এবার প্রাণ গেল অ্যামাজন বনযোদ্ধার

বিভিন্ন ভিডিও ফুটেজে দেখা গেছে, দাবানল নিয়ন্ত্রণে আনতে বিমান এবং হেলিকপ্টারের সাহায্যে আকাশ থেকে পানি ছিটানো হচ্ছে। তারপরও এই দাবানল এখন পর্যন্ত নিয়ন্ত্রণে আসেনি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড