• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভূমিদস্যুদের গুলিতে এবার প্রাণ গেল অ্যামাজন বনযোদ্ধার

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ নভেম্বর ২০১৯, ১০:৫৬
অ্যামাজনের বনযোদ্ধা
অ্যামাজনে ভূমিদস্যুদের হাতে নিহত বনযোদ্ধা পাওলো পাওলিনো গুয়াজাজারো। (ছবিসূত্র : রয়টার্স)

পৃথিবীর ফুসফুসখ্যাত ব্রাজিলের অ্যামাজন মহাবনের বনরক্ষাকারী স্বেচ্ছাসেবী সংস্থার এক আদিবাসী কর্মীকে এবার গুলি করে হত্যা করেছে ভূমিদস্যুরা। মর্মান্তিক এ হামলায় আরও একজনকে গুরুতর আহত করা হয়। গত শুক্রবার (১ নভেম্বর) বনের অভ্যন্তরে শিকারে বের হয়ে অবৈধভাবে বনভূমি দখলকারীদের গুলিতে প্রাণ হারান পাওলো পাওলিনো গুয়াজাজারা নামে এই বনযোদ্ধা।

সূত্রের বরাতে ব্রিটিশ গণমাধ্যম ‘বিবিসি নিউজ’ জানায়, দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলের মারানহাও রাজ্যের অন্তর্ভুক্ত অ্যামাজন মহাবনের আদিবাসী গোষ্ঠী আরারিবয়াদের এলাকায় এ হত্যাকাণ্ডটি ঘটে। আরারিবয়া জাতিগোষ্ঠীর লোকজন নির্দিষ্ট একটি অঞ্চলকে দখলদারদের হাত থেকে রক্ষা করতে ২০১২ সালে ‘গার্ডিয়ানস অব দ্য ফরেস্ট’ নামে কর্মসূচি হাতে নেয়। বর্তমানে গোষ্ঠীটির প্রায় ২০ হাজারের অধিক স্বেচ্ছাসেবী রয়েছে। পাওলো পাওলিনো গুয়াজাজারো এই গোষ্ঠীটির হয়েই অ্যামাজন রক্ষায় ব্রতী হয়েছিলেন।

বিশ্লেষকদের মতে, অ্যামাজন রক্ষায় নিয়োজিত কর্মীদের হত্যার ঘটনা দিনকে দিন বেড়েই চলেছে। এর প্রায় কয়েকদিন আগে আরও অন্তত তিন বনযোদ্ধাকে একইভাবে গুলি করে হত্যা করা হয়। তাছাড়া গত সেপ্টেম্বরে অ্যামাজনের আদিবাসীদের সঙ্গে বিভিন্ন উন্নয়নমূলক কাজ করতে গিয়ে ভূমিদস্যুদের গুলিতে এক সরকারি কর্মকর্তাও নিহত হন।

যদিও অ্যামাজনের পূর্বাঞ্চলীয় আরারিবয়াদের ভূমি রক্ষা করতে না পারায় ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো এরই মধ্যে জাতীয় এবং আন্তর্জাতিকভাবে বিশ্বব্যাপী সমালোচনার সম্মুখীন হয়েছেন।

আরও পড়ুন :- দীর্ঘ বিরতির পর ফের খুলল সেই থাই গুহা

শনিবার (২ নভেম্বর) দেশটির আদিবাসীদের সংগঠন এপিআইবি একটি বিবৃতি দিয়েছেন। যেখানে তারা বলছে, ‘বোলসোনারো সরকারের হাত আদিবাসীদের রক্তে রঞ্জিত রয়েছে। তাই অবিলম্বে ব্রাজিলীয় প্রেসিডেন্টকে নিজ পদ থেকে পদত্যাগ করতে হবে। নয়তো অ্যামাজনবাসী তাকে অপসারণ করতে বাধ্য হবে।’

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড