• রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা ভাইরাস প্রতিরোধে যে প্রক্রিয়ায় হাত ধোবেন

  লাইফস্টাইল ডেস্ক

১২ মার্চ ২০২০, ১৩:৪৫
হাত ধোয়া
এক হাতের আঙুলের ফাঁকে অন্য হাতের আঙুল দিয়ে ঘষুন (ছবি- ইন্টারনেট)

সম্প্রতি ছড়িয়ে পড়া করোনা ভাইরাসকে মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সংক্রমিত হয়েছে ভাইরাসটি। এমতাবস্থায় সুস্থ থাকতে সবচেয়ে বেশি প্রয়োজন সচেতনতা। করোনা প্রতিরোধে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো হাত জীবাণুমুক্ত রাখা। সাবান-পানি কিংবা স্যানিটাইজারের সাহায্যে নিয়মিত হাত পরিষ্কার করার মাধ্যমে করোনা ভাইরাসসহ যে কোনো জীবাণুর সংক্রমণ প্রতিরোধ করা সম্ভব।

কখন হাত ধুতে হবে?

বাইরে থেকে ঘরে ফিরেই প্রথমে সাবান দিয়ে হাত ধুয়ে নিন। রান্না-বান্না করার আগে ও পরে সাবান দিয়ে হাত ধুতে হবে। খাওয়ার আগে ও পরে অবশ্যই হাত ধুয়ে নিন। ঘরে ছোট শিশু থাকলে, তার ডায়পার পরিবর্তনের পর সাবান দিয়ে হাত ধুতে হবে। পশু-পাখিকে স্পর্শ করার পর হাত ধুয়ে নিন। কারও জ্বর হলে তাকে বা তার ব্যবহৃত কিছু ধরার পর হাত ধুতে হবে।

এছাড়াও হাত দিয়ে যদি নাক পরিষ্কার করেন কিংবা হাত দিয়ে নাক ঢেকে যদি হাঁচি-কাশি দেন তাহলেও হাত ধুতে হবে। আক্রান্ত রোগীর সংস্পর্শে এলে অবশ্যই হাত ধুয়ে নিতে হবে।

হাত ধোয়ার সঠিক নিয়ম

অনেকেই হাত ধোয়ার বিষয়টি মানলেও কী করে হাত ধোবেন তা জানেন না। ফলে হাত ধোয়ার পরও হাতে জীবাণু থেকে যেতে পারে। চলুন ধাপ অনুযায়ী জেনে নিই কীভাবে হাত পরিষ্কার করবেন-

ধাপ ১- পানি দিয়ে হাত ভিজিয়ে নিন। ধাপ ২- হাতের তালুতে সাবান নিন। ধাপ ৩- এক হাতের তালুর সাহায্যে অন্য হাতের তালু ঘষুন। ধাপ ৪- এক হাতের তালু দিয়ে অন্য হাতের উল্টো পিঠ ও আঙুলের ফাঁকে আঙুল দিয়ে ঘষে নিন। ধাপ ৫- এক হাতের আঙুলের ফাঁকে অন্য হাতের আঙুল দিয়ে ঘষুন। ধাপ ৬- দুই হাতের আঙুলের পৃষ্ঠদেশ হাতের তালুর সঙ্গে ঘষে নিন। ধাপ ৭- এক হাতের মুঠোতে অন্য হাতের প্রতিটি আঙুল নিয়ে ঘষুন।

আরও পড়ুন : হ্যান্ড স্যানিটাইজারের চেয়ে সাবান বেশি কার্যকরী

ধাপ ৮- হাতের তালুতে অন্য হাতের আঙুলের মাথা ঘষে নিন। ধাপ ৯- পানিতে ভালো করে হাত ধুয়ে ফেলুন। ধাপ ১০- পরিষ্কার তোয়ালের সাহায্যে হাত ভালো করে মুছে নিন। এ ক্ষেত্রে অবশ্যই নিজের তোয়ালে ছাড়া অন্য কারওর তোয়ালে ব্যবহার করবেন না। ধাপ ১১- তোয়ালের সাহায্যে পানির কল বন্ধ করুন।

ব্যস, আপনার হাত এবার জীবাণুমুক্ত। হাতের কাছে পানি বা সাবান না থাকলে হ্যান্ড স্যানিটাইজারের সাহায্যে হাত পরিষ্কার করে নিন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড