• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

পিঠ ব্যথার সমাধানে স্টেরয়েড ইনজেকশন : ভালো, না খারাপ?

  সাদিয়া ইসলাম বৃষ্টি

২৫ এপ্রিল ২০১৯, ০৯:০৩
পিঠ ব্যথা
ছবি : সম্পাদিত

পিঠে প্রচণ্ড ব্যথা? ওষুধ কিংবা থেরাপি- কিছুতেই কোনো কাজ হচ্ছে না? এক্ষেত্রে মোট দুটো পদ্ধতি ব্যবহার করতে পারেন আপনি। চিকিৎসকের সার্জারির সাহায্য নিতে পারেন। আবার একটি ইনজেকশনের মাধ্যমে ঘণ্টা দুয়েকের মধ্যে সেরে উঠতে পারেন পুরোপুরি। কোনটা বেশি ভালো মনে হচ্ছে আপনার কাছে?

অনেকেই এক্ষেত্রে ইনজেকশন নেওয়াকেই বেছে নেন। হ্যাঁ, ব্যাপারটি একটু ঝামেলাবিহীন। তবে পিঠ ব্যথার জন্য এই স্টেরয়েড ইনজেকশন কতটা কার্যকরী? চলুন, এ নিয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

পিঠে নানা কারণে, নানারকমের ব্যথা অনুভূত হতে পারে। যদি এই ব্যথা খুব অল্প পরিসরে হয়ে থাকে তাহলে কিছু ওষুধ সেবনের মাধ্যমেই সমস্যার সমাধান করা সম্ভব। পিঠের পেশিতে টান পড়লে সেখান থেকে এমন ব্যথা তৈরি হতে পারে।

কিন্তু যদি এই ব্যথা অনেকটা বেশি সময়ের জন্য থাকে এবং ওষুধেও কোনো কাজ না হয়, তাহলে অনেকেই সার্জারি করার কথা ভাবেন। অনেকের শরীর সার্জারির এই চাপ বহন করার মতো অবস্থায় থাকে না। তাহলে, এই অবস্থায় কোন সমাধানটি আপনার জন্য সবচাইতে বেশি উপকারী হতে পারে?

পিঠ ব্যথার সাময়িক সমাধান-

পিঠের এমন ভয়ানক ব্যথা থেকে কিছুটা সময়ের মধ্যেই মুক্তি পেতে অনেকেই পছন্দ করেন এপিডিউরাল স্টেরয়েড ইনজেকশন। এক্ষেত্রে অ্যানেস্থেটিক ও স্টেরয়েড একত্রে ব্যবহার করা হয়। যার ফলে স্নায়ুর প্রদাহ দূর হয়ে যায় এবং পিঠের ব্যথা ঘণ্টা দুয়েকের মধ্যে সেরে যায়। রোগী এক্ষেত্রে দ্রুতই হাসপাতাল থেকে ছাড়া পেতে পারেন।

শুনতে বেশ ভালো মনে হলেও অনেক রোগী এই ভুল ধারণা নিয়ে থাকেন যে, স্টেরয়েড ইনজেকশন গ্রহণ করলে পিঠ ব্যথা পুরোপুরি চলে যায়। মূলত, এমন কিছুই হয় না। একটা নির্দিষ্ট সময়ের জন্য এই ব্যথা চলে যায় শুধু। সময়টা ঠিক কতটা, তা রোগীভেদে ভিন্ন হয়।

স্টেরয়েড ইঞ্জেকশনের বিরূপ প্রভাব-

যে পদ্ধতি খুব দ্রুত কাজ করে এবং পিঠব্যথা দূর করে, সেটি শরীরের উপর বিরূপ প্রভাবও ফেলতে পারে। অনেকেই ইনজেকশন নেওয়ার সময় এই ব্যাপারটি ভুলে যান। আসলেই কি স্টেরয়েড ইঞ্জেকশনের কোনো নেতিবাচক প্রভাব রয়েছে?

সাধারণত, নিয়মিত হওয়া পিঠ ব্যথার উপশম হিসেবে বারবার স্টেরয়েড ইনজেকশন নেওয়াকে নিরুৎসাহিত করা হয়। এরকম নিয়মিত স্টেরয়েড নিলে শরীরের হাড়, পেশি এবং স্নায়ু দূর্বল হয়ে যায়। এছাড়া, স্টেরয়েডের বিরুদ্ধে শরীর একরকম প্রতিরোধও গড়ে তোলে। এটি যে শুধু মেরুদণ্ডের উপরে বাজে প্রভাব ফেলে তাই নয়, একইসাথে এটাও নিশ্চিত করে যে পরবর্তীতে স্টেরয়েড দেওয়া হলে তার প্রভাব শরীরে খুব একটা পড়বে না। কাজও হবে কম।

মোটকথা, এই ইনজেকশনকে বিশেষ দরকারে ব্যবহারের ব্যাপার বলে মনে করা হয়। নিয়মিত এটি ব্যবহার করা মোটেও কাজের কথা নয়। বরং, ইনজেকশনের চাইতে সার্জারি করে ফেলাটাই ভালো, এমনটা ভেবে থাকেন চিকিৎসকেরা।

কোন উপায়টি বেশি কার্যকরী?

আপনি যদি একেবারেই খুব বড় রকমের সার্জারি না করতে চান পিঠ ব্যথার জন্য, তাহলে আপনার নির্দিষ্ট সমস্যাটি খুঁজে বের করুন। বর্তমানে কিছু মিনিমালি ইনভেসিভ সার্জারি করা হয়, যেগুলো শুধু নির্দিষ্ট কিছু সমস্যার ক্ষেত্রেই ব্যবহার করা হয়। এই যেমন- স্পাইনাল স্টেনোসিসের সমাধান হিসেবে লেমিনেক্টোমি ব্যবহার করা যায়।

আবার, ডিস্ক নিউক্লিওপ্লাস্টির মাধ্যমে হার্নিয়েটেড ডিস্কের সমস্যা থেকে দূরে থাকা সম্ভব। তাই আপনার যদি পিঠে ব্যথা অনুভব করেন এবং সেটা কোনোভাবেই না কমে, তাহলে এই পদ্ধতিগুলো ব্যবহার করে দেখতে পারেন।

আপনার প্রচণ্ড পিঠব্যথার সময় যদি সার্জারির ব্যবস্থা না পাওয়া যায় বা সার্জারি করা শরীরের পক্ষে নেতিবাচক হয় সেক্ষেত্রে অন্তর্বর্তীকালীন সমাধান হিসেবে স্টেরয়েড ইনজেকশন ব্যবহার করতে পারেন। তবে ব্যথার একমাত্র সমাধান হিসেবে এটিকে ব্যবহার না করাই ভালো।

মূল লেখক- টোও ফাক বুন বেঞ্জামিন, মাউন্ট এলিজাবেথ হসপিটাল।

ওডি/এনএম

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড