• শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

যে সকল অভ্যাস ডেকে আনে হাড় ক্ষয়

  স্বাস্থ্য ডেস্ক

১৮ নভেম্বর ২০১৯, ১৪:৪২
হাড় ক্ষয়
ছবি : হাড় ক্ষয়

হাড়ের স্বাস্থ্য মজবুত হওয়া শরীরের জন্য খুবই জরুরি। ছোটবেলা থেকেই আমরা জানি যে ডিম, দুধ ও ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার খেলে হাড় শক্তিশালী হয়। কিন্তু শুধু খাবার গ্রহণেই হাড় মজবুত থাকে না-এই কথাটা আমরা হয়তো অনেকেই জানি না। 

দৈনন্দিন জীবনের এমন অনেক কাজ আছে যা করলে হাড় দুর্বল হয়ে পড়ে। না জেনেই প্রতিনিয়ত আমরা এ সকল কাজ করে চলেছি। চলুন জেনে নিই অভ্যাসগুলো সম্পর্কে- 

খাদ্যাভাস- 

প্রতিদিনের খাদ্য তালিকায় ওমেগাসমৃদ্ধ খাবার রাখুন। এটি শরীরে ভিটামিন ডি এর অভাব পূরণ করবে এবং হাড়ের স্বাস্থ্য ভালো রাখবে। 

লবণাক্ত খাবার পরিহার- 

খাবারে অতিরিক্ত লবণ সব সময়ই ক্ষতির কারণ। অতিরিক্ত লবণযুক্ত খাবার হাড়ে ফাটল ধরার ঝুঁকি বাড়ায় এবং নারীদের ক্ষেত্রে মেনোপোজের পর উচ্চ সোডিয়ামযুক্ত খাবার গ্রহণ নারীদের হাড়ের ঘনত্ব প্রভাবিত করে।

বায়ু দূষণ- 

বায়ু দূষণ হাড়ের স্বাস্থ্যের ওপর অনেক বেশি প্রভাব ফেলে। বিশেষ করে শহরাঞ্চলে বায়ু দূষণের কারণে শরীরে নানা রকম সমস্যা দেখা দেয়। 

সূর্যরশ্মি থেকে দূরে থাকা- 

সূর্যরশ্মি  হচ্ছে ভিটামিন ডি এর সবচেয়ে ভালো উৎস। এতে থাকা ভিটামিন ডি শরীরে ক্যালসিয়াম শোষণে সহায়তা করে। প্রতিদিন ৩০-৪০ মিনিট গায়ে সূর্যরশ্মি লাগালে তা হাড়ের স্বাস্থ্য ভালো রাখে এবং হাড়কে ফাটল ধরা থেকে রক্ষা করে। 

অ্যালকোহল- 

অনেকেই অতিরিক্ত পরিমাণ অ্যালকোহল পান করেন যা শরীরের জন্য খুবই ক্ষতিকর। গবেষণা থেকে জানা যায়, অতিরিক্ত অ্যালকোহল পানে শরীরের ক্যালসিয়াম শোষণ ক্ষমতা হ্রাস পায়। 

ওডি/এওয়াইআর

 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড