• বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের নিরাপত্তা জোরদারের নির্দেশ

  শিক্ষা ডেস্ক

২৩ মে ২০২০, ১৬:৫৬
কারিগরি শিক্ষা অধিদপ্তর
কারিগরি শিক্ষা অধিদপ্তর (ছবি : সংগৃহীত)

ঈদের ছুটিতে সব কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের নিরাপত্তা জোরদার করার নির্দেশ দিয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। ল্যাবরেটরি ও সপগুলোতে থাকা মূল্যবান যন্ত্রপাতি রক্ষার্থে সিসি টিভি ও অধ্যক্ষ কর্তৃক গঠিত কমিটি তারা নিয়মিত মনিটরিং করতে বলা হয়েছে। কারিগরি শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়।

আগামী ২৫ এপ্রিল পবিত্র ইদ-উল-ফিতর। ইদের ছুটির সুযোগের অপেক্ষায় থাকে এক শ্রেণির অপরাধী চক্র। ছুটির সময় চুরি-ডাকাতির প্রবণতা বেড়ে যায় বলে প্রতিবছরই লক্ষ্য করা যায়। এসব বিষয় মাথায় রেখে সব কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নিরাপত্তা জোরদার করার নির্দেশ দিয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

প্রতিষ্ঠানের ভবন, শপ, ল্যাবরটরি ও বিভাগগুলোর নিরাপত্তা জোরদার করতে বলা হয়েছে শিক্ষকদের। সব টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, টেকনিক্যাল টিচার্স ট্রেনিং কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজ, পলিটেকনিক পলিটেকনিক ইনস্টিটিউটে এ নির্দেশনা পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়, কারিগরি শিক্ষা অধিদপ্তরাধীন প্রতিষ্ঠানগুলোর শিক্ষাথীদের অ্যাকাডেমিক কার্যক্রম পরিচালনার জন্য কম্পিউটার ল্যাবসহ অন্যান্য ল্যাব এবং ওয়ার্কশপ বিভিন্ন প্রকার মূল্যবান ও সংবেদনশীল যন্ত্রপাতি ও মালামাল ব্যবহৃত হয়। এসব যন্ত্রপাতি ও মালামালের সুষ্ঠু রক্ষণাবেক্ষণ স্বার্থে নিয়মিত নজরদারি বা মনিটরিং ব্যবস্থা থাকা প্রয়োজন।

নির্দেশনায় আরও বলা হয়, বর্তমানে করোনা ভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ রোধে চলমান সাধারণ ছুটির সময়ে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা রয়েছে। এ সময়ে অধিদপ্তরাধীন প্রতিষ্ঠানগুলোয় কম্পিউটার ল্যাবসহ অন্যান্য ল্যাব এবং ওয়ার্কশপে রক্ষিত মূল্যবান সরকারি সম্পদ রক্ষার্থে জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।

আরও পড়ুন : হোম কোয়ারেন্টিনে করোনামুক্ত ঢাকা কলেজের ২ শিক্ষার্থী

অপ্রত্যাশিত দুর্ঘটনা রোধে ল্যাব ও ওয়ার্কশপের বৈদ্যুতিক সংযোগগুলো নিয়মিত পরীক্ষা করতে হবে। বৃষ্টির পানি, আর্দ্রতা ও ধুলাবালি থেকে রক্ষার্থে কক্ষের দরজা-জানালাগুলো যথাযথভাবে বন্ধ রাখতে হবে ও যন্ত্রপাতি কভার দিয়ে ঢেকে রাখতে হবে। প্রয়োজনে কম্পিউটার বা অন্যানা যন্ত্রপাতিসমহ মাঝে মাঝে চালু করে তা ব্যবহারোপযোগী রাখতে হবে। শিক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষায় ব্যবহার্য কাঁচামালসমূহ যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। নিরাপত্তা জোরদারের জন্য সকল ল্যাব ও ওয়ার্কশপ যথাযথভাবে তালাবদ্ধ রাখতে হবে এবং প্রয়োজ ক্ষেত্রে সিসি ক্যামেরার মাধ্যমে মনিটরিং নিশ্চিত করতে হবে।

তাই, প্রতিষ্ঠান প্রধানদের স্ব প্রতিষ্ঠানের কম্পিউটার ল্যাবসহ সকল ল্যাব ও ওয়ার্কশপগুলোর নিরাপত্তা জোরদার এবং সংশ্লিষ্ট বিভাগ বা অধ্যক্ষ কর্তৃক গঠিত কমিটির মাধ্যমে ল্যাব ও ওয়ার্কশপগুলো নিয়মিত মনিটরিং ও মনিটরিং রিপোর্ট সংরক্ষণের ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড