• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় শিক্ষার্থীদের করণীয় জানাল ইউনিসেফ

  শিক্ষা ডেস্ক

১৬ মার্চ ২০২০, ১৩:৩৮
করোনা ভাইরাস
করোনা ভাইরাসের আতঙ্কে শিক্ষার্থীরা (ছবি : সংগৃহীত)

করোনা ভাইরাসের প্রভাবে বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশেই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। এই পরিস্থিতিতে আতঙ্ক দূরে সরিয়ে করোনা ভাইরাস মোকাবিলায় কী করতে হবে তা জানিয়ে গাইডলাইন প্রকাশ করেছে ইউনিসেফ।

গাইডলাইনে সংস্থাটি যেসব বিষয় উল্লেখ করেছে তা নিচে উল্লেখ করা হলো-

বর্তমান পরিস্থিতিতে একটু দ্বিধাগ্রস্ত, আতঙ্কিত বা ক্ষুব্ধ হয়ে থাকাটা ছাত্র-ছাত্রীদের জন্য খুবই স্বাভাবিক। মনে রেখো, তুমি একা কঠিন পরিস্থিতির মুখোমুখি নও। তোমার মনের কথা অন্যের সঙ্গে শেয়ার করো।

করোনা ভাইরাসের উপসর্গের সঙ্গে মেলে এ রকম কোনো শারীরিক সমস্যা দেখা দিলে তা চেপে রেখো না। বাবা-মা, শিক্ষক বা বন্ধুদের অবশ্যই জানাও।

মাঝেমাঝে পানি-সাবান দিয়ে হাত ধোবে। চোখে-মুখে হাত যত কম দেওয়া যায়, ততই ভালো। নিজের প্লেট, কাপ, ডিশ, চামচ বা যে কোনো খাবার কারও সঙ্গে শেয়ার করবে না বা নিজেও অন্যেরটা খাবে না।

নিজেকে, নিজের পরিবার, স্কুল ও আশপাশের মানুষদের সুরক্ষিত রাখতে সক্রিয় ভূমিকা নাও। বিশেষ করে ছোট বাচ্চারা যাতে সুরক্ষিত থাকে, সেই বিষয়ে সচেতন থাকতে হবে। হাঁচি-কাশির সময় রুমাল বা টিস্যু দিয়ে মুখ ঢাকতেই হবে।

আরও পড়ুন : সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

আশেপাশের কেউ অসুস্থ হয়ে পড়লে তাকে নিয়ে ঠাট্টা-ইয়ার্কি বা তার সঙ্গে খারাপ ব্যবহার কখনোই করা উচিত নয়। মনে রেখো, একই রকম পরিস্থিতির মধ্যে তুমিও পড়তে পারো। এই ভাইরাস জাতপাত-ধর্ম-বর্ণ-লিঙ্গ-বয়স নির্বিশেষে ছড়িয়ে পড়তে পারে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড