• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার মাদরাসাতেও প্রচার হবে ‘শাহানা কার্টুন’

  শিক্ষা ডেস্ক

২১ জানুয়ারি ২০২০, ১৩:১৮
শাহানা কার্টুন
শাহানা কার্টুন (ছবি : সংগৃহীত)

নারীর প্রতি সহিংসতাসহ যৌন হয়রানি রোধ, জেন্ডার সমতা ও বয়ঃসন্ধির শিক্ষা দেবে ‘শাহানা কার্টুন’। দেশের সব দাখিল মাদরাসাতেও দেখানো হবে এ কার্টুন। ইতোমধ্যে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে এই কার্যক্রম চালানোর উদ্যোগ নেওয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, 'উন্নত রাষ্ট্র থেকে শুরু করে কোথাও এমন জায়গা খুঁজে পাওয়া যাবে না যেখানে নারীর প্রতি সহিংসতা নেই। সব দেশই অপরাধ দূর করার চেষ্টা করা হচ্ছে। তারপরও এটি ঘটেই যাচ্ছে। আমারও এর বাইরে নই। সহিংসতা রোধের জন্য একটি হচ্ছে ঘটনা ঘটে যাওয়ার পর আইনি পদক্ষেপ, বিচারের ব্যবস্থা ও শাস্তি নিশ্চিত করা। আরেকটি হচ্ছে ঘটনা যেন না ঘটে সেজন্য প্রতিরোধ ব্যবস্থা তৈরি করা।’

তিনি বলেন, ‘কীভাবে এই সহিংসতা প্রতিরোধ করা যায়, তা আমাদের কাজের মধ্য দিয়ে বিভিন্ন ব্যবস্থা নিচ্ছি।’ এখন মাদরাসাসহ দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে (মাধ্যমিক) ‘শাহানা কার্টুন’ দেখানো হবে বলে জানান তিনি।

গত ১১ জানুয়ারি সকালে ‘শাহানা কার্টুন’ প্রদর্শিত নমুনা ক্লাসের উদ্বোধন করা হয় রাজধানীর লেক সার্কাস উচ্চ বালিকা বিদ্যালয়ে। ওইদিন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির উপস্থিতিতেই ক্লাস নেওয়া হয়। এই ক্লাসটি লাইভ প্রচার করা হয়েছে। আর ফেসবুক পেজের মাধ্যমেও তা সারা দেশে ছড়িয়ে দেওয়া হয়।

আরও পড়ুন : ভোকেশনালের সংশোধিত সূচি প্রকাশ

প্রসঙ্গত, ২০১৫ সালে বাংলাদেশের জন্য নির্মিত হয় ‘শাহানা ইন্সপাইরিং চেঞ্জ’ নামের এই কার্টুন। জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) ও সুইজারল্যান্ড দূতাবাস যৌথভাবে এটি তৈরি করে। পাঠ-পরিকল্পনার সঙ্গে সংশ্লিষ্ট বিষয়ে নির্বাচিত কার্টুনের পর্বগুলো ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাসে দেখানো হবে।

ওডি/এসজেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড