• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইতিহাস সংরক্ষণে পদক্ষেপ নেবে ডাকসু : সাদ

  ঢাবি প্রতিনিধি

০৯ ফেব্রুয়ারি ২০২০, ২০:০৮
ঢাবি
নির্বাহী সভায় বক্তব্য রাখছেন সাদ (ছবি : দৈনিক অধিকার)

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) অবস্থিত বিভিন্ন আন্দোলন সংগ্রামের স্মৃতি রক্ষার্থে এবং বিভিন্ন স্থাপনা নির্মাণে ‘মুজিব বর্ষে’ বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছে ডাকসু।

দ্রুত সময়ের মধ্যে এসব পদক্ষেপ বাস্তবায়নের কাজ শুরু করা হবে বলে জানিয়েছেন ডাকসুর স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী।

রবিবার (৯ ফেব্রুয়ারি) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম, স্বৈরাচার পতন আন্দোলন থেকে শুরু করে সকল গণতান্ত্রিক আন্দোলনের সূতিকাগার ঢাকা বিশ্ববিদ্যালয়। যেখানে বিভিন্ন আন্দোলন সংগ্রামের স্মৃতি রক্ষার্থে বিভিন্ন ভাস্কর্য তৈরি করা হয়েছে।

তবে ইতিহাস সংবলিত ফলক না থাকায় নতুন প্রজন্মের কাছে এই ভাস্কর্যগুলো অনেকটাই অচেনা। তাই এসব ভাস্কর্যের ইতিহাস সংবলিত স্মৃতিফলক নির্মাণ এবং সেই সঙ্গে বিশ্ববিদ্যালয়ে অবস্থিত ভাস্কর্যগুলোর ইতিহাস সংরক্ষণ করতে পদক্ষেপ নেন ডাকসুর স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী।

এর আগে শনিবার (৮ ফেব্রুয়ারি) ডাকসুর নির্বাহী সভায় সাদ বিন কাদের চৌধুরীর প্রস্তাবে নতুন প্রজন্মকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্যসহ মুক্তিযুদ্ধ এবং ইতিহাসের সঙ্গে সম্পৃক্ত গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত নেয় ডাকসু।

সিদ্ধান্তগুলো হলো- বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে অবস্থিত স্বাধীনতা সংগ্রামের ও ঐতিহাসিক ভাস্কর্য সমূহকে রক্ষণাবেক্ষণ ও প্রয়োজনীয় সংস্কার, ১৯৭২ সালে মল চত্বরে স্থাপিত শহীদ মিনারের স্থলে শতবর্ষী টাওয়ার স্থাপন, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন থেকে গুরুদুয়ারা পর্যন্ত দেয়ালে ১৯৫২-১৯৭১ এর ইতিহাস নিয়ে দেয়াল সজ্জা, শিক্ষার্থীদের অজানা ইতিহাসের চর্চায় ভাস্কর্যসমূহের ইতিহাস সমৃদ্ধ ফলক স্থাপন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস ফ্যাকাল্টির সামনে ৭ জন বীরশ্রেষ্ঠের ভাস্কর্য নির্মাণ ইত্যাদি।

এছাড়া পাকিস্তানের তিন শাসক খাজা নাজিমুদ্দিন, ইস্কান্দার মির্জা এবং মুহাম্মদ আইয়ুব খানকে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃক প্রদত্ত সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রত্যাহারের আবেদনও জানান তিনি।

আরও পড়ুন : বশেমুরবিপ্রবি সাংবাদিক সমিতির ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

সাদ বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধকে অন্তরের অন্তঃস্থল থেকে ধারণ করে। আমরা ইতিহাসের সঠিক পাঠ, বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে অবস্থিত ভাস্কর্য সমূহের রক্ষণাবেক্ষণ, এর নির্মাণ প্রেক্ষাপট ও ইতিহাস সংরক্ষণ সহ বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের চেতনার ইতিহাস ছড়িয়ে দিতে চাই। এই বিষয়ে সকলের সহযোগিতা কামনা করছি।’

তিনি জানান, বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপনের বিষয়ে খুব শিগগিরই বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সঙ্গে আলোচনা করা হবে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড