• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাকায় পশু হাসপাতাল নির্মাণ করা হবে : বাকৃবি উপাচার্য

  বাকৃবি প্রতিনিধি

০৬ ফেব্রুয়ারি ২০২০, ১১:১৭
বাকৃবি
সার্জিক্যাল কিটবক্স বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখছেন বাকৃবি উপাচার্য (ছবি : দৈনিক অধিকার)

ঢাকায় একটি পশু হাসপাতাল নির্মাণের পরিকল্পনা আছে বলে জানিয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি শিক্ষার্থীদের ব্যবহারিক শিক্ষার সুবিধার্থে এই হাসপাতাল নির্মাণ করা হবে। এর ফলে শিক্ষার্থীরা সেখানে ইন্টার্ন ও পশু চিকিৎসায় দক্ষ হওয়ার সুযোগ পাবে।

বুধবার (৫ ফেব্রুয়ারি) ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থীদের মাঝে সার্জিক্যাল কিটবক্স বিতরণী অনুষ্ঠানে উপাচার্য এ কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন বিভাগের গ্যালারিতে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশে অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, ‘যথার্থ জ্ঞানার্জনের মাধ্যমে আত্মবিশ্বাসের সঙ্গে কাজ করে পেশাগত জীবনে সফলতা অর্জন করবে এবং ভবিষ্যত পরিবর্তনের মাঝে দেশকে এগিয়ে নিয়ে যেতে অগ্রণী ভূমিকা রাখতে হবে। পাশাপাশি সমাজের উন্নয়নেও কাজ করে যেতে হবে।’

ভেটেরিনারি অনুষদের লেভেল ৩, সেমিস্টার ২ এর ১৩৯ জন শিক্ষার্থীদের ওই কিটবক্স প্রদান করে সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগ। কিটবক্সে সার্জিক্যাল ট্রে, কাঁচি, নিডল, স্টেথোস্কোপ, থার্মোমিটারসহ শিক্ষার প্রয়োজনীয় মোট ১৪টি গুরুত্বপূর্ণ যন্ত্র দেওয়া হয়।

সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের বিভাগীয় প্রধান ড. রুখসানা আমিন রুনার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. লুৎফল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ভেটেরিনারি অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মির্জা আবুল হাসিম, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান, বাকৃবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. ফরিদা ইয়াসমীন বারি। এছাড়াও অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ ও ৩য় বর্ষের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন : রমেকে সন্ধানীর ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

উল্লেখ্য, ১৯৯৪ সাল থেকে শিক্ষার্থীদের মাঝে আনুষ্ঠানিকভাবে এ কিটবক্স প্রদান করছে বিশ্ববিদ্যালয়ের সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগ।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড