• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাকা কলেজে শীতের আমেজ

  ডিসি প্রতিনিধি

২৭ জানুয়ারি ২০২০, ১৪:০৪
ঢাকা কলেজ
কুয়াশাচ্ছন্ন ক্যাম্পাস প্রাঙ্গণ (ছবি : দৈনিক অধিকার)

প্রকৃতিতে এখন মাঘ মাস। কথায় আছে ‘মাঘের শীতে বাঘ পালায়’। বারো মাস আর ষড়ঋতুর বৈচিত্র্যময় এই দেশে মাঘ মাস মানেই হাড় কাঁপানো শীত।

প্রকৃতিতে শীতের হিমশীতল হাওয়ায় হয়তো কারও হাড়ে কাঁপনও ধরিয়ে দেয়। তবে আবহাওয়ার প্রতিকূলতায় এসব কথা গ্রামাঞ্চলের জন্য মানানসই হলেও শহরাঞ্চলে শীতের আমেজ অথবা কুয়াশা জড়ানো সকালের শিশির ঝরা শেফালির অভিমানী মুখখানা চিন্তাও করা যায় না!

গত কয়েক বছরে শহরের মানুষ শীত উপেক্ষা করে চললেও এ বছর প্রকৃতিতে এসেছে ভিন্নতা। আর এই ভিন্নতার মাঝেও এক টুকরো গ্রামের সতেজ নির্মল কুয়াশা জড়ানো বাতাসের অনুভূতির ছোঁয়া নিশ্চয়ই মন্দ নয়!

শিশির ভেজা ঘাস (ছবি : দৈনিক অধিকার)

শহরাঞ্চলের আকাশছোঁয়া দালান, কল কারখানার ধোঁয়া আর মানুষের কোলাহলে ক্লান্ত সময়েও একটুখানি শীতল অনুভূতি খুঁজে পাওয়া যাচ্ছে রাজধানীর ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ ঢাকা কলেজে। ১৮ একরের সবুজে ঘেরা এই ক্যাম্পাসের মাঠঘাট, পুকুরপাড়, আবাসিক হলের সামনের সড়ক অথবা পরিবেশ চত্বর, ক্যাফেটেরিয়া প্রাঙ্গণসহ পুরো ক্যাম্পাস জুড়েই শীতের আমেজ খুঁজে পাওয়া যাবে।

সকালের মৃদুমন্দ নির্মল বাতাস আর কুয়াশা জড়ানো হিমেল হাওয়ার স্পর্শে অতৃপ্ত হৃদয় মুহূর্তেই তৃপ্ত হয়ে যায়। কুয়াশা জড়ানো শীতল অনুভূতির অবসান ঘটে সকালের রক্তিম সূর্য পুবের আকাশে উঁকি দিতেই। সোনা রোদের কিরণ পড়তেই মাঠের শিশির জমা ঘাসগুলো চকচক করে ওঠে। রাজধানীর মূল ভূখণ্ডে নানা যান্ত্রিকতার মাঝেও এ যেন এক গ্রাম্য অনুভূতি।

কুয়াশার সঙ্গে গন্ত্যবের পথে (ছবি : দৈনিক অধিকার)

শিক্ষার্থীরাও বেশ উচ্ছ্বাস আর আনন্দ নিয়েই উপভোগ করে প্রকৃতির এই শীতল অনুভূতি। ক্যাফেটেরিয়ায় চায়ের কাপে চুমুক দিতে দিতে দক্ষিণায়ন হলের আবাসিক শিক্ষার্থী জুয়েল মৃধা বললেন, ‘শহরের যান্ত্রিকতার মাঝেও ক্যাম্পাসে গ্রাম্য অনুভূতির আমেজ খুঁজে পাওয়া যায়। এটাই ঢাকা কলেজের বিশেষত্ব।’

আরও পড়ুন : কাজী নজরুল ছিলেন সাম্যের কবি : ইবি উপাচার্য

সবমিলিয়ে ভোর থেকে সকাল পর্যন্ত ঘন কুয়াশা আচ্ছন্ন করে রাখছে ক্যাম্পাসের প্রকৃতিকে। মাঘের এই সময়ে শীতলতা যেন ঢাকা কলেজের প্রকৃতিতে জেঁকে বসছে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড