• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাজী নজরুল ছিলেন সাম্যের কবি : ইবি উপাচার্য

  ইবি প্রতিনিধি

২৭ জানুয়ারি ২০২০, ১৩:৫২
জাতীয় নজরুল সম্মেলন
জাতীয় নজরুল সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ইবি উপাচার্য (ছবি : দৈনিক অধিকার)

কাজী নজরুল ইসলাম ছিলেন প্রধানত সাম্যের কবি। তিনি একাধারে কবি, সাহিত্যিক, লেখক ও শিল্পী ছিলেন বলে মন্তব্য করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. মো. হারুন উর রশিদ আসকারী।

তিনি বলেন, ‘তাঁর জীবনের ২৩টি বছর সাহিত্যকর্ম নিয়ে কেটেছে। এরপর তিনি নিথর স্তব্ধ বোবা হয়ে যান।’

সোমবার (২৭ জানুয়ারি) সকালে ঝিনাইদহ জেলা শিল্পকলা একাডেমিতে ৩ দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এর আগে অনুষ্ঠানের শুরুতে শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করেন ড. রাশিদ আসকারী।

উপাচার্য বলেন, ‘আজকের প্রজন্ম যদি নজরুল সম্পর্কে জানে এবং মগজে ও মননে লালন করে তাহলে এরাই একদিন জাতীয় সম্পদ হয়ে উঠবে।’ তিনি নজরুল চর্চার প্রতি সকলকে আহ্বান জানান।

ঝিনাইদহ জেলা প্রশাসক সরোজ কুমার নাথের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন ঝিনাইদহ-মাগুরা সংরক্ষিত মহিলা আসনের জাতীয় সংসদ সদস্য মোছাম্মৎ খালেদা খানম। বিশেষ অতিথি ছিলেন ঝিনাইদহ পুলিশ সুপার মো. হাসানুজ্জামান পিপিএম ও ঝিনাইদহ পৌরসভার চেয়ারম্যান সাইদুল করিম মিন্টু।

মুখ্য আলোচক ছিলেন অতিরিক্ত সচিব ও কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মো. আব্দুর রাজ্জাক ভূঞা। আলোচক ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন। স্বাগত বক্তব্য রাখেন কবি নজরুল ইনস্টিটিউটের সচিব ও প্রকল্প পরিচালক মো. আব্দুর রহিম।

আরও পড়ুন : বিদ্রোহীদের বিরুদ্ধে ছাত্রলীগ সম্পাদকের মায়ের মামলা

উল্লেখ্য, ঝিনাইদহ কবি নজরুল ইনস্টিটিউটের আয়োজনে, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় ‘নজরুলের অপ্রচলিত গানের সুর সংগ্রহ, স্বরলিপি প্রণয়ন সংরক্ষণ, প্রচার এবং নবীন প্রজন্মকে উদ্বুদ্ধকরণ’ শীর্ষক প্রকল্পের আওতায় ২৫-২৭ জানুয়ারি তিনব্যাপী এ জাতীয় নজরুল সম্মেলন শুরু হয়েছে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড